আমলার শতকেও বিপদ কাটেনি দ.আফ্রিকার

দারুণ একটা চেষ্টা করেছিলেন হাশিম আমলা; কিন্তু সঙ্গীর অভাবে অসমাপ্তই থেকেছে দক্ষিণ আফ্রিকার অধিনায়কের লড়াই। তার অসাধারণ শতকেও বিপদ কাটেনি অতিথিদের, প্রথম ইনিংসে পাওয়া ১৩৯ রানের লিডের ওপর লড়াইয়ের পুঁজি গড়ছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2014, 12:20 PM
Updated : 26 July 2014, 12:20 PM

শ্রীলঙ্কার স্পিনারদের ঘূর্ণিতে বিভ্রান্ত হয়ে তৃতীয় দিন ২৮২ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। জবাবে দিন শেষে কোনো উইকেট না হারিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ ১১ রান।

শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে অলআউট হয় ৪২১ রানে।

শনিবার কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে ৩ উইকেটে ৯৮ রান নিয়ে খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা।

আমলার সঙ্গে আগের দিনের ২৭ রানের জুটিকে ৭৯ পর্যন্ত এগিয়ে নেয়ার পর বিচ্ছিন্ন হন এবি ডি ভিলিয়ার্স। দিলরুয়ান পেরেরার বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি।

এরপর ডেল স্টেইন (৩০) আর ইমরান তাহির (১৫) ছাড়া আর কেউ অধিনায়ককে খুব একটা সঙ্গ দিতে না পারায় তিনশ’ পার হয়নি দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা অতিথিদের সংগ্রহ।

১৩৯ রানে অপরাজিত থাকেন আমলা। তার ৩৮২ বলের দৃঢ়তাভরা ইনিংসটি গড়া ১২টি চারে। টেস্টে এটি তার ২২তম শতক, আর অধিনায়ক হিসেবে প্রথম।

অতিথিদের ৯ উইকেট নেন দুই স্পিনার দিলরুয়ান পেরেরা ও রঙ্গনা হেরাথ। ৬৯ রানে ৫ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার পেরেরা। পাঁচ টেস্টের ছোট্ট ক্যারিয়ারে এ নিয়ে দ্বিতীয়বার পাঁচ উইকেটে নিলেন তিনি। ৭১ রানে ৪ উইকেট নেন বাঁহাতি স্পিনার হেরাথ।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৪২১ (জয়াবর্ধনে ১৬৫, ডিকওয়েলা ৭২, ম্যাথিউস ৬৩; ফিল্যান্ডার ২/৫২, স্টেইন ২/৬৯, ডুমিনি ২/৮০) ও ১১/০ (থারাঙ্গা ৬*, সিলভা ৫*)

দক্ষিণ আফ্রিকা: ২৮২ (পিটারসেন ২, এলগার ১, দু প্লেসি ৩৬, আমলা ১৩৯*, ডি ভিলিয়ার্স ৩৭, ডি কক ০, ডুমিনি ৩, ফিল্যান্ডার ৯, স্টেইন ৩০, ইমরান ১৫, মরকেল ০; পেরেরা ৫/৬৯, হেরাথ ৪/৭১, লাকমল ১/৫৪)