এবার ঘূর্ণি পাকে দক্ষিণ আফ্রিকা

মাহেলা জয়াবর্ধনে আর নিরোশান ডিকওয়েলাদের ব্যাটের নাচনের পর রঙ্গনা হেরাথ-দিলরুওয়ান পেরেরাদের ঘূর্ণির পাকে পড়েছে দক্ষিণ আফ্রিকা। কলম্বো টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কার বড় সংগ্রহের জবাব দিতে গিয়ে শুরুতেই হোঁচট খেয়েছে সফরকারীরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2014, 01:10 PM
Updated : 25 July 2014, 01:10 PM

৩ উইকেটে ৯৮ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করে দক্ষিণ আফ্রিকা। ৩ উইকেটের দুটিই নেন শ্রীলঙ্কার স্পিনাররা।

শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে অলআউট হয় ৪২১ রানে।

কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে আগের দিনের ৫ উইকেটে ৩০৫ রান নিয়ে ব্যাট করতে নামে স্বাগতিকরা। ১৪০ রান নিয়ে দিন শুরু করা জয়াবর্ধনে ১৬৫ রান তুলে রান আউট হয়ে ফেরেন। ২৮৪ বলের ইনিংসটি ১৭টি চার ও একটি ছয়ে সাজানো।

রান আউট হন অভিষিক্ত ডিকওয়েলাও। আউট হওয়ার আগে ১১৬ বলে ৭২ রান করেন তিনি। সোয়া তিন ঘণ্টার ইনিংসটি সাজানো ছিল ৮টি চার ও একটি ছয়ে।

দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন, ভার্নন ফিল্যান্ডার ও ডুমিনি ২টি করে উইকেট নেন।

বড় সংগ্রহের জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। দলের ৩ রানে বাঁহাতি স্পিনার হেরাথের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন আলভিরো পিটারসেন (২)।

১৩ রানে ডিন এলগারকে (১) ফেরান অফস্পিনার পেরেরা।

এর পর প্রতিরোধ গড়ার চেষ্টা করেন অধিনায়ক আমলা ও দু প্লেসি। তবে ৩৬ রান করে সুরঙ্গা লাকমালের বলে ডিকওয়েলার হাতে ক্যাচ দিয়ে দু প্লেসি ফিরে গেলে সেই প্রতিরোধও ভেঙে যায়।

৪৬ রান নিয়ে উইকেটে আছেন আমলা। তার সঙ্গী এবি ডি ভিলিয়ার্সের রান ১১।

গলে প্রথম টেস্ট জিতে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

সংক্ষিপ্ত স্কোর: শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৪২১ (থারাঙ্গা ১১, সিলভা ৪৪, সাঙ্গাকারা ০, জয়াবর্ধনে ১৬৫, ম্যাথিউস ৬৩, ভিথানাগে ১৩, ডিকওয়েলা ৭২, পেরেরা ১২, হেরাথ ৭*, মেন্ডিস ২, লাকমাল ৪; ফিল্যান্ডার ২/৫২, স্টেইন ২/৬৯, ডুমিনি ২/৮০, মরকেল ১/৬৯, তাহির ১/১২১)।

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৯৮/৩ (পিটারসেন ২, এলগার ১, দু প্লেসি ৩৬, আমলা ৪৬*, ডি ভিলিয়ার্স ১১*; লাকমাল ১/১৩, হেরাথ ১/১৬, পেরেরা ১/২৪)।