বিশ্বকাপে অঘটন ঘটাতে চায় আফগানিস্তান

গত এশিয়া কাপে বাংলাদেশকে হারিয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দেয়া আফগানিস্তানের সাম্প্রতিক শিকার জিম্বাবুয়ে। তবে এই দুটো চমক দেখিয়েই সন্তুষ্ট নয় যুদ্ধবিধ্বস্ত দেশটি। আগামী বছরের বিশ্বকাপে আরো বড় চমক দেখানোর প্রত্যাশা আইসিসির সহযোগী দেশটির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 09:10 AM
Updated : 24 July 2014, 12:49 PM

বড় দলগুলোকে হুমকি দিয়ে দেশটির ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নুর মোহাম্মদ মুরাদ বলেন, "আফগানিস্তানকে হালকাভাবে নেয়াটা কারোর উচিত হবে না। আমরা ভালো ক্রিকেট খেলবো,কঠিন লড়াই করবো এবং বিশ্বকাপে (আইসিসির) পূর্ণ সদস্যদের চমকে দেব।"

গত মার্চে এশিয়া কাপে স্বাগতিক বাংলাদেশকে ৩২ রানে হারিয়েছিল তারা। আর গত মঙ্গলবার জিম্বাবুয়ে সফরে চার ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে ২ উইকেটে জেতে আফগানিস্তান।

তবে দলের এমন চমৎকার সাফল্যের পরও খুশির জোয়ারে ভেসে যেতে নারাজ দক্ষিণ এশিয়ার দলটি। বরং আরো কঠিন পরিশ্রম করে ক্রিকেটের চূড়ান্ত প্রতিযোগিতায় বড় দলগুলোকে ঘাবড়ে দিতে চায় তারা। ঘটাতে চায় আরো বড় অঘটন।

জিম্বাবুয়ের বিপক্ষে এই সাফল্যে আফগানরা খুশি হলেও তাদের জন্য এটা কোনো চমক নয় বলেও জানান মোহাম্মদ মুরাদ।   

"সত্যি বলতে আমরা এই জয়ের প্রত্যাশায় ছিলাম। আমরা চাই না খেলোয়াড়েরা নিজেদের ছোট করে দেখুক, তাই (এই জয়ের কারণে) আমরা কোনো অতিরিক্ত বোনাস দিচ্ছি না।"

আফগানিস্তানের হুমকি এবং তাদের চমক জাগানো পারফরম্যান্স বিশ্বকাপে বাংলাদেশকে কঠিন পরীক্ষায় ফেলতে পারে। কেননা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে হতে যাওয়া এই বিশ্বকাপে আফগানিস্তানের সঙ্গে একই গ্রুপে খেলবে তারা।

১৮ ফেব্রুয়ারি এই আফগানিস্তানে বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু হবে বাংলাদেশের। 'এ' পুলে অন্য দলগুলো হলো ইংল্যান্ড, শ্রীলঙ্কা, স্কটল্যান্ড এবং দুই স্বাগতিক দেশ অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড।