সাকিবের ওপর খেপেছেন বিসিবি সভাপতি

অনুমতি না নিয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলতে যাওয়ায় সাকিব আল হাসানের ওপর ক্ষুব্ধ বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2014, 02:46 PM
Updated : 5 July 2014, 05:15 PM

শনিবার বিকেলে গুলশানে নিজের বাসায় সাংবাদিকদের বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন, “বুধবার ক্রিকেট পরিচালনা বিভাগ দেখে, বোর্ড থেকে এনওসি (অনাপত্তিপত্র) নেয়া হয়নি। আমাদের প্রশ্ন, তাকে থাকতে বলার পরও সে কেন চলে গেল? আমি যদি আজকে রাতে আবেদন করে, কোনো কিছু কেয়ার না করে চলে যাই, সেটা তো মেনে নেওয়া হবে না। আর তার তো ২ তারিখ না গেলেও হতো।”

সিপিএল খেলতে ঢাকা ছাড়া সাকিব আল হাসানকে এর আগে দেশে ডেকে পাঠিয়েছিল বিসিবি

নাজমুল বলেন, “মঙ্গলবার থেকে আমাদের ক্যাম্প শুরু হয়েছে। সেদিন (দেশে) থাকলেও সে ক্যাম্পে যোগ দেয়নি। খেলা শুরু হতে দেরি থাকায় বোর্ড তাকে কোনো অবস্থায় চলে না যাওয়ার কথা জানায়। তার তো অবশ্যই বোঝা উচিত ছিল, এনওসি না নিয়ে গেলে কোনো লাভ নেই। সেক্ষেত্রে তার ফেরত আসতেই হত।”

বিসিবি সভাপতি জানান, অলরাউন্ডার সাকিব আল হাসান কোচ চন্দিকা হাথুরুসিংহেকে এক মেইলে টেস্ট ও ওয়ানডে থেকে অবসর নিতে চাওয়ার কথা বলেছেন। এরপর প্রধান কোচের মেইল পেয়ে সোমবার সভা ডেকেছে বিসিবি। সেখানে সাম্প্রতিক সব বিষয়ে বিশদ আলোচনা হবে বলে।

সাকিবের এই আচরণকে বিসিবির জন্য একটি সতর্কবার্তা হিসেবে দেখছেন নাজমুল হাসান।

“আইপিএল আর সিপিএল এতো গুরুত্বপূর্ণ তার (সাকিবের) জন্য। যেখানে আমরা নিজেদের ক্রিকেটের জন্য এতো কিছু করছি। আমাদের সব সুবিধা নিয়ে দেশের জন্য না খেলে যদি বিদেশি প্রিমিয়ার লিগ খেলাটা তাদের কাছে প্রাধান্য পেয়ে থাকে তাহলেও তো আমাদের কিছু করতেই হবে।”

“এই সব খেলোয়াড়কে আদৌ আমাদের কোচিং দেয়া ঠিক কি না কিংবা এদের পেছনে পয়সা নষ্ট করা ঠিক কি না, আমাদের ভাবতে হবে।” যোগ করেন তিনি।

বিসিবিকে চাপ দেয়ার মতো কোনো অবস্থা এখন নেই জানিয়ে তিনি বলেন, “এর আগে ওকে (সাকিব) তিন ম্যাচ নিষিদ্ধ করলাম। অনেকের তরফ থেকেই অনুরোধ এসেছিল, এক ম্যাচ কমিয়ে দেওয়ার জন্য। তারপরও করা হয়নি। আসলে আমরা কোথাও ছাড় দেইনি।”

বিসিবি সভাপতি জানান, ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে সাকিবের ড্রেসিং রুম ছেড়ে যাওয়ার ব্যাপারে তদন্ত প্রতিবেদন পেয়েছে বিসিবি।                 

“সাকিবকে ডেকে পাঠানোর এটাও একটা কারণ। বিসিবি কি সিদ্ধান্ত নিয়েছে সেটা নির্ভর করবে, শুনানিতে সে কিভাবে প্রতি উত্তর করেছে তার ওপর।”

বারবার সাকিব বিতর্কে জড়িয়ে পড়ায় হতাশ নাজমুল হাসান।

“ব্যক্তিগত ভাবে আমি মনে করি, সাকিব বাংলাদেশে অত্যন্ত জনপ্রিয় একজন খেলোয়াড়। বলতে গেলে সে আমাদের সেরা খেলোয়াড়ই। এমন তারকা খেলোয়াড়রা যখন একটার পর একটা নিয়ম ভঙ্গ করে যায় তখন দলের মধ্যে নিয়ন্ত্রণ বলে কিছুই আর থাকে না। আমাদের ভবিষ্যত ক্রিকেটারদের জন্যও কিন্তু এটা খুব খারাপ রেকর্ড হয়ে থাকছে।”

এখনো সাকিবের সিপিএলে খেলার সম্ভাবনা উড়িয়ে দেননি নাজমুল হাসান।

“বোর্ড মিটিংয়ের আগে কোনো কিছু বলা ঠিক হবে ন্। বোর্ডে আলাপ করে সিদ্ধান্ত নিতে হবে তাকে সুযোগ দেওয়া হবে কি না। সিপিএলের সাথে আমাদের কোনো বিরোধ নেই।”