মনোবিদের পরামর্শে উন্নতির আশা ক্রিকেটারদের

ক্রীড়া মনোবিদের সঙ্গে সেশন উপভোগ করছেন ক্রিকেটাররা। উদ্বোধনী ব্যাটসম্যান এনামুল হকের দৃঢ় বিশ্বাস, এর ফলে মানসিক দৃঢ়তা আরো বাড়বে ক্রিকেটারদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2014, 04:30 PM
Updated : 25 April 2014, 03:45 AM

হঠাৎ করেই ছন্দ হারিয়ে ফেলা ক্রিকেটারদের আত্মবিশ্বাস ফেরাতে মনোবিদের শরণাপন্ন হয় বিসিবি। বৃহস্পতিবার ক্রিকেটাররা ক্রীড়া মনোবিদ আলী আজহার খানের প্রথম দিনের সেশনে যোগ দেন। এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের দুঃস্বপ্ন ভুলে ছন্দে ফিরতে তিন দিন ক্লাস করবেন ২০১২ সাল থেকে জাতীয় দলের ক্রিকেটাররা।

বৃহস্পতিবার সাকিব আল হাসান ও তামিম ইকবাল ছাড়া আর সবাই ছিলেন মনোবিদের ক্লাসে। সাকিব আইপিএলে খেলছেন আর তামিম এরই মধ্যে কথা বলেছেন আজহারের সঙ্গে।

প্রথম দিনের ক্লাসের ফাঁকে এনামুল সাংবাদিকদের বলেন, “আমার কাছে মনে হয়, এটা আমাদের জন্য অনেক কাজে দেবে। আমরা এটা উপভোগ করেছি। অনেক সময় আমাদের যে কাজটা করা উচিৎ ছিল, সেটা করতে পারিনি। কিভাবে আত্মবিশ্বাসী থাকতে পারি, মানসিকভাবে দৃঢ় থাকতে পারি, এসব ব্যাপারেই বলা হয়েছে।”

মনোবিদের পরামর্শমতো চললে দীর্ঘ মেয়াদে উপকৃত হবেন জানিয়ে এনামুল বলেন, “মাঠে একদিনে হবে না। তবে এটা যদি আমরা ধরে রাখতে পারি আর মাঠে প্রয়োগ করতে পারি তাহলে অবশ্যই দিন দিন উন্নতি করবো।”

“মাঠ কিভাবে চাপ সামলানো যায়, চাপের সময় কিভাবে খেলা যায়, সে সব নিয়ে কথা হয়েছে। অনেক সময় ‘নেগেটিভ’ ব্যাপার ঘটে সেটা নিয়ে চিন্তা না করা, মনোযোগী থাকাটা বেশি জরুরি। ক্রিকেট ৯৫ শতাংশই ‘মেন্টাল গেম’। তাই ‘পজিটিভ’ থাকা দরকার”, যোগ করেন তিনি।

এনামুলের সঙ্গে একমত বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। তিনি বলেন, “এখনো আমরা পুরোপুরি শেষ করিনি। কম সময়ের মধ্যে যতটুকু বুঝেছি, এটা ঠিকভাবে কাজে লাগাতে পারলে উপকার পাওয়ার কথা।”