ক্রিকেটের 'মৌসুম' চেনে না বিসিবি!

গত মৌসুমের মতো এবারেও বর্ষপঞ্জি অনুযায়ী ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ আয়োজন না করতে পেরে ক্রিকেটের মৌসুম প্রথাই উঠিয়ে দিতে চাইছে বিসিবি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2014, 02:39 PM
Updated : 22 April 2014, 02:45 PM

লিগের আয়োজক ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) সভাপতি আ জ ম নাসির তো ক্রিকেটের মৌসুম প্রথা মানতেই চাইলেন না। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্পষ্ট কোনো ব্যাখ্যা দেননি বিসিবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজাম উদ্দিন চৌধুরী।

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে বিসিবির পরিচালক নাসির জানান, আগামী ১০ অক্টোবর থেকে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের খেলা শুরু হবে।

আগামী লিগ ২০১৪-১৫ মৌসুমের কি-না জানতে চাইলে নাসির বলেন, “কেন? গত বছর আমরা লিগ করেছি না? এই বছরও করবো আমরা।”

গত মৌসুমের (২০১২-১৩) প্রিমিয়ার লিগ কিন্তু যথা সময়ে করতে পারেনি বিসিবি। কয়েক দফা পিছিয়ে পরের মৌসুমে ২০১৩ সালের সেপ্টেম্বরে শুরু হওযা লিগ শেষ হয় ২৯ নভেম্বর।

সাংবাদিকরা তাই নাসিরকে মনে করিয়ে দেন, গত বছরের সেপ্টেম্বরের লিগ ছিল আসলে আগের মৌসুমের (২০১২-১৩)। জবাবে নাসির বলেন, “২০১২-১৩ বুঝি না। গত বছর লিগ করেছি, এবারো করবো।”

এরপর তিনি যোগ করেন, “মৌসুমটা কি? মৌসুম বলতে কোনো শব্দ নেই। এখানে মৌসুম না; আমরা গত বছর লিগ করেছি। গত সেপ্টেম্বর লিগ হয়েছে, এই বছর একই ভাবে লিগ হবে।”

তবে কি আগামী জুলাই থেকে নতুন মৌসুম শুরু হচ্ছে না – এ প্রশ্নের জবাবে নাসির জানান, মৌসুমের এই হিসাব নাকি অর্থ বছরের ক্ষেত্রেই মানায়।

ক্রিকেট বর্ষপঞ্জি বছর নয়, মৌসুম অনুযায়ী হয়ে আসছে। পুরো ক্রিকেট বিশ্ব মৌসুম অনুযায়ীই তার বর্ষপঞ্জি করে থাকে।

২০১১-১২ মৌসুমের প্রিমিয়ার লিগ ঠিকই ওই মৌসুমের মধ্যেই ২০১১ সালের ২৯ ডিসেম্বর শুরু হয়ে পরের বছরের ৮ জুন শেষ হয়েছিল।

পরের প্রিমিয়ার লিগ মৌসুম পার হওয়ার পর আয়োজনের পর এখন ২০১৩-১৪ মৌসুমের লিগও নির্ধারিত সময়সীমার বাইরে চলে যাচ্ছে। অথচ গত ৫ অগাস্ট ঘোষণা করা ২০১৩-১৪ মৌসুমের বর্ষপঞ্জিতে এপ্রিল-মে প্রিমিয়ার লিগ আয়োজনের কথা বলা হয়েছিল।

তাই বিসিবির হঠাৎ করেই 'মৌসুমের' বদলে 'বছরের' হিসেবে ক্রিকেট বর্ষপঞ্জিতে চলে গেলে লিগের একটি আসর বাদ পড়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

বিসিবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজাম উদ্দিন চৌধুরী এ বিষয়ে কোনো ব্যাখ্যা দেননি।

“আমরা আপাতত এই ‘শিডিউল’ ঠিক করেছি, এখন আমরা লিগ আয়োজন করবো। আগে লিগ আয়োজন করি।”