বোলারদের কাজ কঠিন হচ্ছে আরো: আজমল

সংক্ষিপ্ত পরিসরের ক্রিকেটে বোলারদের কাজটা ক্রমেই দূরহ হয়ে যাচ্ছে। বর্তমানে বিশ্বের সেরা অফ-স্পিনার হিসেবে বিবেচিত পাকিস্তানের সাঈদ আজমল এমনটিই মনে করছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2014, 10:36 AM
Updated : 19 April 2014, 10:36 AM

রয়টার্সকে দেয়া এক সাক্ষাতকারে আজমল ক্রিকেটের বদলে যাওয়া নিয়মকানুন আর ব্যাটসম্যানদের মানসিকতার পরিবর্তনকেই বোলারদের ওপর চাপ সৃষ্টির জন্য দায়ী করেন।

“সময় পাল্টে গেছে এবং এখনকার সময়ে বোলারদের প্রতি শ্রদ্ধাবোধ আর নেই বললেই চলে। ব্যাটসম্যানদের খেলার ধরণ এখন আগের চেয়ে বেশি উদ্ধত হয়ছে। বোলারদের কাজ এখন অনেক কঠিন হয়ে গেছে।”

টি-টোয়েন্টির ফরম্যাট এবং ওয়ানডেতে কিছু নিয়মের পরিবর্তনই পার্থক্য গড়ে দিয়েছে বলে মনে করেন তিনি।

“টি-টোয়েন্টি ক্রিকেট আসলে ব্যাটসম্যানদের জন্য। আর ওয়ানডেতে বৃত্তের মধ্যে ৫ জন ফিল্ডার থাকার নিয়ম করায় বোলারদের ওপর চাপ নিয়ে এসেছে। ক্রিকেট এখন অনেক গতিময় এবং বোলার হিসেবে আপনি সবসময় চাপের মধ্যে থাকবেন।”

আগের তুলনায় ব্যাটসম্যানরা এখন অনেক বেশি আক্রমণাত্মক শট খেলে বলে মনে করেন আজমল। কয়েক বছর আগেও এমন ব্যাটিং অকল্পনীয় ছিল বলে উল্লেখ করেন পাকিস্তানের অফ-স্পিনার।

“ব্যাটসম্যানরা টি-টোয়েন্টি বা ৫০ ওভারের ম্যাচে শুরু থেকেই আক্রমণ করতে পারে এবং একজন বোলার হিসেবে আপনাকে প্রত্যেক ম্যাচেই নতুন কিছু নিয়ে হাজির হতে হবে।”

৩৩ টেস্টে ১৬৯ উইকেট এবং ১১০ ওয়ানডেতে ১৮২ উইকেট পাওয়া আজমল শেষ ১০ ওভারেও বোলারদের চাপে থাকার কথা বলেন। সংক্ষিপ্ত পরিসরের ক্রিকেটে দলগুলোর জন্য এখন শেষ ১০ ওভারে ১০০ রান নেয়া বলতে গেলে নিয়মে পরিণত হয়ে গেছে বলে উল্লেখ করেন তিনি।

অফ-স্পিনে ‘দুসরা’র সবচেয়ে সফল প্রয়োগকারী আজমল ওস্টারশায়ারের হয়ে কাউন্টি খেলতে এখন ইংল্যান্ডে আছেন। জুলাই পর্যন্ত সেখানে খেলে পাকিস্তানে ফিরে যাবেন তিনি। প্রস্তুতি নেবেন পাকিস্তানের শ্রীলঙ্কা সফরের জন্য।