উইজডেনের সেরা ক্রিকেটার ডেল স্টেইন

উইজডেনের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইন। আগের বছরে আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্যের পুরস্কার পেলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2014, 04:17 PM
Updated : 9 April 2014, 04:17 PM

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ব্যক্তি হিসেবে উইজডেন অ্যালমানাকের ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ হলেন স্টেইন। এর আগে ২০০৭ সালে জ্যাক ক্যালিস এই সম্মাননা পেয়েছিলেন। গত বছর স্টেইন উইজেডেনের পাঁচ ‘ক্রিকেটার্স অব দ্য ইয়ার’-এর একজন নির্বাচিত হয়েছিলেন।

এবার উইজডেনের বিবেচনায় সেরা ৫ ক্রিকেটার অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ক্রিস রজার্স ও পেসার রায়ান হ্যারিস, ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান শিখর ধাওয়ান, ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুট এবং ইংল্যান্ড মহিলা ক্রিকেট দলের অধিনায়ক শার্লট এডওয়ার্ডস।

১৮৮৯ সালে ৫ জন ক্রিকেটার বাছাই করে ‘উইজডেন ফাইভ ক্রিকেটার্স অব দ্য ইয়ার’ ঘোষণা করা হয়। আগের বছরের ইংল্যান্ডের গ্রীষ্মের পারফরম্যান্স বিবেচনা করে এই ৫ জনকে নির্বাচন করেন ক্রিকেটের বাইবেল নামে খ্যাত উইজডেন অ্যালমানাকের সম্পাদক।

কোনো ক্রিকেটারই একবারের বেশি ‘উইজডেন ফাইভ ক্রিকেটার্স অব দ্য ইয়ার’ নির্বাচিত হতে পারেন না।

রজার্স ইংল্যান্ডের বিপক্ষে খেলা ১০ টেস্টে ৮৩০ রান করেন এবং গত অ্যাশেজে সর্বোচ্চ উইকেট শিকার করেন হ্যারিস।

ধাওয়ান ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে টুর্নামেন্ট সেরার পুরস্কার জিতেছিলেন।

জো রুটকে মূলত নির্বাচন করা হয়েছে দুটি ইনিংসের জন্য। গত মে মাসে হেডিংলিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে অসাধারণ এক শতক করেছিলেন তিনি। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে জুলাই মাসে লর্ডসে ১৮০ রানের অনবদ্য এক ইনিংস খেলেন তিনি। এই ইনিংসটি তাকে লর্ডসে তিন অঙ্ক ছোঁয়া সবচেয়ে কম বয়সী ইংলিশ ক্রিকেটার করে দিয়েছে।

উইজডেনের সেরা ক্রিকেটারের স্বীকৃতি পাওয়া দ্বিতীয় নারী ক্রিকেটার এডওয়ার্ডসকে নিয়ে যা বলার তা উইজডেনই বলে দিয়েছে। উইজডেন অ্যালমানাক তাকে আথ্যা দিয়েছে ‘খেলাটির সর্বকালের সেরা’ হিসেবে।