বাংলাদেশকে কোচিংয়ের প্রস্তাব পেলে ভাববেন সৌরভ

বাংলাদেশ ক্রিকেট দলের কোচ হওয়ার প্রস্তাব পেলে ভেবে দেখবেন বলে জানিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2014, 02:36 PM
Updated : 1 April 2014, 03:28 AM

সোমবার ঢাকার স্থানীয় এক হোটেলে এক অনুষ্ঠানে গাঙ্গুলী বলেন, “যখন এমন কথা উঠবে, তখন চিন্তা করবো। আগে চিন্তা করে তো আর লাভ নেই। উপমাহাদেশের সব দলের জন্যই ভালো কোচ আনা দরকার। কারণ কোচদের উপর অনেক কিছু নির্ভর করে। বাংলাদেশ দলের জন্যে কার্যকর হবে, এমন কোচ দরকার।”

টি-টোয়েন্টি বিশ্বকাপে ধারাভাষ্য দিতে সৌরভ গাঙ্গুলী এখন বাংলাদেশে।

বাংলাদেশের অভিষেক টেস্টে প্রতিপক্ষ ভারতের অধিনায়ক ছিলেন গাঙ্গুলী। প্রতিবেশী দেশটির ক্রিকেটের খোঁজ-খবর নিয়মিতই রাখেন তিনি। বিশ্বকাপে বাংলাদেশের কাছ থেকে আরো ভালো ক্রিকেট আশা করেছিলেন তিনি।

“আমি সবসময় চাই বাংলাদেশ ভালো খেলুক। ওদের ভুলগুলো দ্রুত শোধরানো দরকার। সময়টা এখন ওদের ভালো যাচ্ছে না।”

ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক গাঙ্গুলীর আস্থা আছে অধিনায়ক মুশফিকুর রহিমের ওপর।

“মুশফিক ভালো খেলোয়াড়। দল কখনো একজনের উপর নির্ভর করে না। সবাই ভালো না করলে অধিনায়ক একা কি করবেন? সবার প্রচেষ্টাতেই ভালো করা সম্ভব।”

বাংলাদেশের টপ অর্ডারে অন্যরা বিশ্বকাপে ব্যর্থ হলেও উজ্জ্বল ব্যতিক্রম কেবল এনামুল হক। ডানহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যানের খেলা মনে ধরেছে গাঙ্গুলীর।

“এনামুল হকের খেলা আমার ভালো লেগেছে। তবে নিয়মিতভাবে ভালো করতে হবে। ধোনি, বিরাট কোহলির মতো নিয়মিত রান করতে হবে।”

টি-টোয়েন্টি ক্রিকেটের প্রায় শুরু থেকেই এই ধরনের ক্রিকেট খেলছে বাংলাদেশ। তাই দলে অভিজ্ঞতার ঘাটতি আছে মানতে নারাজ গাঙ্গুলী।

“অভিজ্ঞতার ঘটতি আছে বললে ঠিক হবে না। যখন থেকে টি-টোয়েন্টি ক্রিকেট শুরু হয়েছে প্রায় তখন থেকে বাংলাদেশ খেলছে। নিয়মিত পারফর্ম করতে পারে এমন খেলোয়াড় তৈরি করতে হবে।”