কিছুই পক্ষে যাচ্ছে না: মুশফিক

কোনো কিছুতেই কাজ হচ্ছে না, কিছুই বাংলাদেশের পক্ষে যাচ্ছে না। হংকং লজ্জার পর এবার বিশ্বকাপে নিজেদের সবচেয়ে বড় হার। আর হারানোর কিছু নেই বলে সতীর্থদের প্রতিআক্রমণের আহ্বান জানালেন বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2014, 06:26 PM
Updated : 25 March 2014, 06:26 PM

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, “গত দুই মাসে ভালো ফলাফল না হওয়ায় আর বেশিরভাগই নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে না পারায় চাপ নিয়ে নিচ্ছে। আর এর ছাপ পড়ছে মাঠে। এই দুর্ভাবনা বাদ দিয়ে সবাইকে নির্ভার হয়ে নিজের খেলাটা খেলতে হবে। এখন একটা পথই আছে, নিজের স্বাভাবিক খেলাটা খেলা আর প্রতিআক্রমণে যাওয়া।”

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টির বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৩ রানের পরাজয় দিয়ে বাংলাদেশের ‘আসল’ বিশ্বকাপ শুরু হয়েছে। ম্যাচ শেষে বাংলদেশ অধিনায়ক তাই জানালেন তার হতাশার কথা।

ব্যর্থতার বৃত্ত ভাঙতে দলে চারটি পরিবর্তন আনা হয়েছিল দলে। তাতেও কাজ হয়নি, প্রতিরোধহীন পরাজয়ের পর মুশফিক বলেন, “এক সমন্বয়ে হচ্ছিল না বলে অন্য সমন্বয় নিয়ে চেষ্টা করেছি; কিন্তু তাতেও কাজ হয়নি। কিছুই আমাদের পক্ষে যাচ্ছে না। সমাধান বের করার চেষ্টা করছি, কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না।”

গ্রুপে বাংলাদেশের শেষ তিন ম্যাচের প্রতিপক্ষ পাকিস্তান, ভারত ও অস্ট্রেলিয়া। তাদের বিপক্ষে এখন আর জয় নয়, আপাতত লড়াইয়ের কথাই বললেন মুশফিক। হংকং ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অলআউট হওয়া স্বাগতিকদের জন্য এখন এটাই অনেক কঠিন লক্ষ্য!

“আমাদের তিন বিভাগেই ভালো করতে হবে। ব্যাটিং-বোলিংয়ে ভালো শুরু করতে হবে। ক্যাচগুলো ধরতে হবে। ওদের বিপক্ষে আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে নিজেদের সেরা খেলাটা খেলা। অন্তত এর চেয়ে যেন খারাপ না হয় তা নিশ্চিত করা।”

বাজে খেলার জন্য ভক্তদের কাছে দুঃখ প্রকাশ করে মুশফিক বলেন, “আশা করি, সমর্থন অব্যাহত থাকবে। তাদের জন্য হলেও আমাদের আরো ভালো খেলতে হবে।”

সংবাদ সম্মেলনে ওয়েস্ট ইন্ডিজ দলের পক্ষে এসেছিলেন জয়ের নায়ক ডোয়াইন স্মিথ। দল রান পাওয়ায় সন্তুষ্ট তিনি।

“আজ আমরা রান পেয়েছি। আশা করি, পরের ম্যাচগুলোতেও আমাদের ব্যাটিং ভালো হবে।”

দলের সবচেয়ে বড় ব্যাটিং তারকা ক্রিস গেইল রান পেলেও স্বরূপে ফিরতে পারেননি। দল জয় পাওয়ায় এ নিয়ে আর চিন্তিত নন স্মিথ।

“গেইলের ব্যাটিং নিয়ে আমরা চিন্তিত নই। আশা করি, শিগগির স্বরূপে ফিরবেন তিনি।”