ত্রি-শতকে আক্ষেপ ঘুচলো সাঙ্গাকারার

চট্টগ্রাম টেস্টে ক্যারিয়ারের প্রথম ত্রি-শতক পেলেন শ্রীলঙ্কার ব্যাটিং ভরসা কুমার সাঙ্গাকারা। ৩১৯ রানে থামার পথে পেরিয়েছেন আরো কয়েকটি মাইলফলকও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2014, 10:01 AM
Updated : 5 Feb 2014, 03:52 PM

২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬২৪ রানের বিশ্ব রেকর্ড গড়া জুটিতে ত্রি-শতক পেয়েছিলেন সাঙ্গাকারার সঙ্গী মাহেলা জয়াবর্ধনে। সেই ম্যাচের ২৮৭ ছিল তার টেস্ট সর্বোচ্চ। চট্টগ্রাম টেস্টের আগে আট বার দ্বি-শতক পেলেও তার কোনটিকে ত্রি-শতকে পরিণত করতে পারেননি সাঙ্গাকারা।

বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম সেশনে দ্বি-শতকে পৌঁছে ওয়েস্ট ইন্ডিজের ব্যাংটিং কিংবদন্তি ব্রায়ান লারার পাশে দাঁড়ান সাঙ্গাকারা। টেস্টে দুজনেরই এখন ৯টি করে দ্বি-শতক। তাদের চেয়ে বেশি দ্বি-শতক রয়েছে কেবল সর্বকালের সেরা ব্যাটসম্যান ডন ব্র্যাডম্যানের (১২)।

১৬০ রান নিয়ে বুধবার খেলা শুরু করা সাঙ্গাকারা বাংলাদেশের বিপক্ষে তার তৃতীয় দ্বি-শতকে পৌঁছান ৩০১ বলে।

বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের বিদায়ের পর টেল এন্ডারদের নিয়ে ত্রি-শতকে পৌঁছাতে হয়েছে সাঙ্গাকারাকে। অজন্তা মেন্ডিস লম্বা একটা সময় তাকে সঙ্গ দিলেও এগারো নম্বর ব্যাটসম্যান নুয়ান প্রদীপের অবদানও কম নয়।

নবম ব্যাটসম্যান হিসেবে সুরঙ্গা লাকমলের আউটের সময় ২৭৭ রানে ব্যাট করছিলেন সাঙ্গাকারা। সীমানায় নয়জন ফিল্ডার রেখেও এই বাঁহাতি ব্যাটসম্যানকে থামাতে পারেনি বাংলাদেশ। দলের সেরা বোলার সাকিব আল হাসানকে একের পর এক চার-ছয় মেরেছেন সাঙ্গাকারা। ম্যাচে ৫ উইকেট পাওয়া সাকিবকেই ছয় মেরে আরাধ্য ত্রি-শতকে পৌঁছান তিনি।

ঢাকা টেস্টে শতক করে সাঙ্গাকারাকে স্পর্শ করেছিলেন জয়াবর্ধনে। চট্টগ্রামের শতক করে তাকে ছাড়িয়ে যান তিনি। ৩৪ শতক নিয়ে এখন সুনীল গাভাস্কার ও লারার পাশে আছেন সাঙ্গাকারা।

১৭তম ওভারে মাঠে নেমে ১৫৭তম ওভারে বিদায় নেয়ার আগে ৩১৯ রান করেন সাঙ্গাকারা। তার ৪৮২ বলের ইনিংসটি সাজানো ৩২টি চার ও ৮টি ছক্কায়।

এ রান করার পথে অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহকে (১০ হাজার ৯২৭) পেছনে ফেলে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকার নয় নম্বরে উঠে এসেছেন তিনি।

আর বাংলাদেশের বিপক্ষে এটা কোনো ব্যাটসম্যানের প্রথম ত্রিশতক, সর্বোচ্চ রানতো বটেই।

বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ রান ছিল রামনরেশ সারওয়ানের। ২০০৪ সালে কিংস্টনে ২৬১ রানে অপরাজিত ছিলেন ওয়েস্ট ইন্ডিজের এই ডানহাতি ব্যাটসম্যান।

শ্রীলঙ্কার প্রথম ইনিংস শেষে ১১ হাজার ৪৬ রান করার পথে সবচেয়ে কম ইনিংসে ১১ হাজার রান করারও কৃতিত্ব দেখিয়েছেন সাঙ্গাকারা। ২০৮ ইনিংস খেলে এ ক্ষেত্রে লারাকে পেছনে ফেলেছেন তিনি। ক্রিকেটের বরপুত্র লারার এই মাইলফলকে পৌঁছতে লেগেছিল ২১৩টি ইনিংস।

দ্বি-শতক হাকানো সেরা পাঁচ ব্যাটসম্যান:

ব্যাটসম্যান

ম্যাচ

ইনিংস

শতক

দ্বি-শতক

ডন ব্র্যাডম্যান (অস্ট্রেলিয়া)

৫২

৮০

২৯

১২

কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)

১২২*

২০৮

৩৪

ব্রায়ান লারা (ও. ইন্ডিজ)

১৩১

২৩২

৩৪

ওয়েলি হ্যামন্ড (ইংল্যান্ড)

৮৫

১৪০

২২

মাহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা)

১৪৩*

২৩৯

৩৩