আইসিসির ‘দখল নিচ্ছে’ ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া

ক্রিকেটের সবচেয়ে প্রভাবশালী ভারতীয় বোর্ড অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে সঙ্গে নিয়ে আইসিসির পুরো নিয়ন্ত্রণ নিতে চাচ্ছে। এ লক্ষ্যে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার খোলনলচে পাল্টে ফেলার প্রস্তাব আনা হচ্ছে।

স্পোর্টস ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2014, 06:26 AM
Updated : 18 Jan 2014, 11:41 AM

দুবাইয়ে আগামী ২৮ ও ২৯ জানুয়ারি আইসিসির বৈঠকে এ নিয়ে একটি খসড়া প্রস্তাব তোলা হবে বলে জানিয়েছে ইএসপিএন ক্রিকইনফো।

এই খসড়া প্রস্তাব তৈরি করেছে আইসিসির ফিন্যান্স অ্যান্ড কমার্শিয়াল অ্যাফেয়ার্স কমিটি, যার গুরুত্বপূর্ণ সদস্যরা হলেন ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই), ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি)। প্রস্তাবে আইসিসির রাজস্ব বন্টন মডেল, প্রশাসনিক কাঠামো ও ফিউচার ট্যুর প্রোগ্রামে (এফটিপি) বড় ধরনের পরিবর্তনের সুপারিশ করা হয়েছে।

আর প্রতিটি সুপারিশেই বিশ্ব ক্রিকেটের উপর সিংহভাগ নিয়ন্ত্রণ দেয়ার কথা বলা হয়েছে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে। আইসিসির আয় করা অর্থের বড় একটা অংশ দেয়ার কথা বলা হয়েছে এই তিন দেশকে।

আইসিসির সদস্য দেশগুলোর বোর্ডের প্রধানকে নিয়ে গড়া এক্সিকিউটিভ বোর্ড আর বিভিন্ন কমিটিকে নিয়ন্ত্রণের জন্য এক্সিকিউটিভ কমিটি (এক্সকো) নামে চার সদস্যের একটি কমিটি গঠনের প্রস্তাব দেয়া হয়েছে।

এই কমিটির তিনজন স্থায়ী সদস্য আসবে বিসিসিআই, ইসিবি ও সিএ থেকে। এই তিন সংস্থা থেকেই পালা করে চেয়ারম্যান নির্বাচিত হবে। বাকি সাতটি স্থায়ী সদস্য দেশগুলোর মধ্যে থেকে চতুর্থ সদস্য মনোনীত করবে এক্সিকিউটিভ বোর্ড।

প্রস্তাব অনুযায়ী এক্সকোই হবে আইসিসির সর্বেসর্বা। আইসিসির সংবিধান, নিয়োগ, নীতি নির্ধারণ, উন্নয়ন ও মনোনয়ন সংক্রান্ত বিষয়গুলোর ওপরে পুরো নিয়ন্ত্রণ থাকবে এই কমিটিরই।