‘দুই-তিন দিনের মধ্যে বিসিবির ট্রাইব্যুনাল’

দ্বিতীয় বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএলে ম্যাচ পাতানো ও স্পট ফিক্সিংয়ের অভিযোগ শুনানির জন্য দুই-তিন দিনের মধ্যে ট্রাইব্যুনাল গঠন করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2013, 11:56 AM
Updated : 14 August 2013, 05:25 AM

মঙ্গলবার বিকালে হোটেল রেডিসনে আইসিসি ও বিসিবির যৌথ সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন, “দুই-তিন দিনের মধ্যে ট্রাইব্যুনাল গঠন করা হবে। সব কিছু প্রায় চূড়ান্ত করাই আছে, বেশি সময় লাগবে না।”

এই সংবাদ সম্মেলনে ৯ জনের বিরুদ্ধে বিপিএলে ম্যাচ ফিক্সিং বা স্পট ফিক্সিংয়ে জড়িত থাকাসহ বিভিন্ন অভিযোগ আনে আইসিসির দুর্নীতি বিরোধী ও নিরাপত্তা ইউনিট (আকসু)।

গত বছরের ১ অক্টোবর থেকে কার্যকর হওয়ায় বিসিবির ক্রিকেটার ও কর্মকর্তা-কর্মচারীদের জন্য দুর্নীতি বিরোধী নীতিমালা অনুযায়ী ট্রাইব্যুনাল গঠন করা হবে।

আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভ রিচার্ডস জানিয়েছেন, বিসিবির ডিসিপ্লিনারি কমিটি ট্রাইব্যুনাল গঠন করবে। শুনানি শেষে দোষীদের শাস্তি দেয়ার অধিকার থাকবে ট্রাইব্যুনালের হাতে।

নীতিমালার পঞ্চম অনুচ্ছেদে বলা হয়েছে, ডিসিপ্লিনারি প্যানেলের চেয়ারম্যান হিসেবে একজন সাবেক বিচারপতি থাকবেন।

ট্রাইবুনালের মোট সদস্য সংখ্যা কতো হবে এবং কবে নাগাদ কাজ শুরু করবে তা জানতে চাইলে বিসিবি সভাপতি বলেন, “একজন চেয়ারম্যানের নেতৃত্বে তিন সদস্যের একটি ট্রাইব্যুনাল অল্প সময়ের মধ্যেই কাজ শুরু করবে।”

মঙ্গলবার সকালেই তাদের কাছে অভিযোগপত্র পাঠানো হয়েছে। দোষ স্বীকার অথবা নির্দোষ প্রমাণিত হওয়ার জন্য লড়বেন কিনা তা জানানোর জন্য ১৪ দিন সময় দেয়া হয়েছে অভিযুক্তদের। এর পরপরই কাজ শুরু করবে ট্রাইব্যুনাল।