বিসিবির বর্ষপঞ্জি প্রস্তুত

২০১৩-১৪ মৌসুমের বর্ষপঞ্জি তৈরি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট ছাড়াও ঘরোয়া ক্রিকেটে ব্যস্ত সময় কাটাতে হবে খেলোয়াড়দের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2013, 05:47 PM
Updated : 5 August 2013, 07:33 PM

অক্টোবরে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড। ২০১৩ সালে এটাই বাংলাদেশের শেষ আন্তর্জাতিক সিরিজ।

ক্রিকেট মৌসুমের সবচেয়ে আকর্ষণীয় দুই টুর্নামেন্ট ২৪ ফেব্রুয়ারি থেকে এশিয়া কাপ ও ১৬ মার্চ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশের এশিয়া কাপের আয়োজক হওয়ার সিদ্ধান্ত অবশ্য এখনো চূড়ান্ত হয়নি।

এছাড়া আগামী বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কা এবং জুনে ভারতের বাংলাদেশ সফরে আসার কথা।
গত মৌসুম অর্থাৎ ২০১২-১৩ মৌসুমের ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ দিয়ে সেপ্টেম্বরে শুরু হবে নতুন মৌসুম। এই প্রতিযোগিতার সুপার লিগ হতে পারে অক্টোবর-নভেম্বরে।
নভেম্বর-ডিসেম্বরে বসবে প্রথম শ্রেণীর ক্রিকেটের আসর জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)। আর তৃতীয় বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএল হবে ডিসেম্বর-জানুয়ারিতে।
২০১৩-১৪ মৌসুমের ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ হবে এপ্রিল-মে মাসে। মে-জুনে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক প্রথম শ্রেণীর ক্রিকেট টুর্নামেন্ট দ্বিতীয় বাংলাদেশ ক্রিকেট লিগ বা বিসিএল দিয়ে শেষ হবে ক্রিকেট মৌসুম।
বর্ষপঞ্জি ঘোষণার পর বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির সভাপতি এনায়েত হোসেন সিরাজ বলেন, “আমরা হিসাব করেই বর্ষপঞ্জি তৈরি করেছি। অন্য টুর্নামেন্টগুলোর জন্য বিপিএলকে একটু এগিয়ে আনা হয়েছে।”