মুশফিকের কণ্ঠে সিদ্ধান্ত পরিবর্তনের ইঙ্গিত

জিম্বাবুয়ে সফর শেষে দেশে ফিরে অধিনায়কত্ব ছেড়ে দেয়ার সিদ্ধান্ত পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন মুশফিকুর রহিম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2013, 08:11 AM
Updated : 14 May 2013, 08:45 AM

এই সফরে ১-১এ টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ ড্র করলেও ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হেরে গেছে বাংলাদেশ।

মঙ্গলবার বিকালে জাতীয় ক্রিকেট দল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর মুশফিক বলেন, “অধিনায়কত্ব ছেড়ে দেয়ার সিদ্ধান্ত আবেগের বশে নিয়েছিলাম। বোর্ডের সঙ্গে কথা বলেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেব।”

“ওয়ানডে সিরিজে হারের ব্যর্থতা নিজের কাঁধে নিয়ে সিদ্ধান্তটা নিয়েছিলাম। তবে তা সঠিক ছিল না। বোর্ড আমাকে এই সিরিজ পর্যন্ত অধিনায়কত্ব দিয়েছে। পরবর্তী সিরিজে অধিনায়কত্ব দিলে অবশ্যই বিবেচনা করব।”

ওয়ানডে সিরিজের পারফরম্যান্সে হতাশা প্রকাশ করে তিনি আরো বলেন, “আমরা ওদের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারিনি। বুলাওয়ায়োতে স্পিনাররা আগে সব সময় সুবিধা পেত। এবার পিচে পরিবর্তন আসায় স্পিনাররা তেমন সুবিধা করতে পারেনি। পেসাররাও ভালো বল করতে পারেনি।”

“ব্যাটিংও ভালো হয়নি। প্রথম পাঁচ ব্যাটসম্যান তেমন রান করতে পারেনি। ওয়ানডে সিরিজে আমাদের টস ভাগ্যও ভালো ছিল না। পুরো সফরেই অনুশীলন থেকে শুরু করে অনেক ব্যাপারে সমস্যায় পড়তে হয়েছে। আম্পায়াররাও আমাদের বিপক্ষে অনেক ভুল সিদ্ধান্ত দিয়েছেন। তবে ব্যর্থতার জন্য এগুলো কোনো অজুহাত নয়। ব্যর্থতা, ব্যর্থতাই।”
বাংলাদেশের অস্ট্রেলীয় কোচ শেন জার্গেনসেন অবশ্য এই সফরকে ব্যর্থ বলে মানতে নারাজ। তিনি বলেন, “সর্বশেষ সফরের চেয়ে এবার আমরা ভালো করেছি। একটি টেস্ট জিতেছি, যা গত কয়েক বছরের মধ্যে হয়নি।”
“ছেলেদের ওপরে আমার আস্থা আছে। এই সফর থেকে আমরা অনেক কিছু শিখেছি। ভবিষ্যতে জিম্বাবুয়ের মুখোমুখি হওয়ার জন্য সাগ্রহে অপেক্ষা করছি। তখন দেখা যাবে কারা ভালো দল।”