রাজশাহীর নাটকীয় জয়

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) শনিবারের প্রথম ম্যাচে চট্টগ্রাম কিংসকে ২ রানে হারিয়েছে দুরন্ত রাজশাহী।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2013, 01:48 AM
Updated : 19 Jan 2013, 06:03 AM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে রান ৯৯ করে দুরন্ত রাজশাহী। জবাবে ১৯ ওভার ৩ বলে ৯৭ রানেই অলআউট হয়ে যায় চট্টগ্রাম।

লক্ষ্য তাড়া করতে নেমে ২৫ রানের মধ্যেই বিদায় নেন চট্টগ্রামের প্রথম তিন ব্যাটসম্যান। তবে চতুর্থ উইকেটে মেহরাব হোসেন জুনিয়রের সঙ্গে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের ৩৯ রানের জুটি দলকে ৩ উইকেটে ৬৪ রানের শক্ত ভিতের ওপর দাঁড় করায়। এই দুজনই দুই অঙ্কের কোঠায় পৌঁছান।

তেরতম ওভারে মেহরাবকে (১৮) আবুল হাসানের ক্যাচে পরিণত করে বিপজ্জনক হয়ে উঠা জুটি ভাঙ্গার পরই খেলার চিত্র পাল্টে যায়।

এরপর ‘ধ্বংসযজ্ঞে’ যোগ দেন পেসার হাসান। নাঈম ইসলাম, জ্যাকব ওরাম ও মাহমুদুল্লাহকে ফিরিয়ে দিয়ে রাজশাহীকে চালকের আসনে নিয়ে আসেন তিনি।

দলীয় ৮৭ রানে বিদায় নেয়ার আগে ৪০ রান করেন মাহমুদুল্লাহ। তার ৪২ বলের ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কা।

বড় দৈর্ঘ্যর ক্রিকেটে দারুণ ছন্দে থাকা মার্শাল আইয়ুব তখনো উইকেটে ছিলেন বলে চট্টগ্রামের স্বপ্ন বেঁচে ছিল। শেষ ওভারে জয়ের জন্য ৩ রান প্রয়োজন ছিল তাদের, হাতে ছিল ৩ উইকেট। কিন্তু শন আরভিন প্রথম তিন বলে আইয়ুব, এনামুল হক জুনিয়র (রানআউট) ও আরাফাত সানিকে ফিরিয়ে দিয়ে দলকে নাটকীয় জয় এনে দেন।

২০ রানে ৩ উইকেট নিয়ে রাজশাহীর সেরা বোলার হাসান।

এর আগে ব্যাট করতে নেমে শুরু থেকে প্রথম ওভারের শেষ বলে জহুরুল ইসলাম রান আউট হয়ে গেলে রাজশাহীর শুরুটা ভালো হয়নি। তৃতীয় ওভারের শেষ বলে রানের খাতা খোলার আগেই মঈন আলীর বিদায় দলকে অস্বস্তিতে ফেলে দেয়।

ষষ্ঠ ওভারে দুই বলে তামিম ইকবাল ও আরভিনকে ফিরিয়ে দিয়ে রাজশাহীকে সবচেয়ে বড় ধাক্কাটা দেন মাহমুদুল্লাহ।

এরপর রবি বোপারা ফরহাদ হোসেন ও জিয়াউর রহমানকে (১৩) ফিরিয়ে দিলে ৫৬ রানেই ৬ উইকেট হারিয়ে ভীষণ চাপে পড়ে যায় প্রথম আসরের সেমিফাইনালিস্টরা।

সেখান থেকে দলকে একশ রানের কাছাকাছি নিয়ে যান আট নম্বরে ব্যাট করা মুক্তার আলী। সর্বোচ্চ রান করা এই ব্যাটসম্যান অপরাজিত থাকেন ২২ রানে।

চট্টগ্রামের পক্ষে মাহমুদুল্লাহ ও বোপারা দুটি করে উইকেট নেন।

প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও গ্যালারিতে দর্শক উপস্থিতি কম। সাধারণ গ্যালারিতে শ’দুয়েক দর্শক রয়েছে, অন্য সব গ্যালারি একেবারেই ফাঁকা।