ভারতকে এক নম্বরে তুললেন পান্ডিয়া

দলে ফিরেই জ্বলে উঠলেন অ্যারন ফিঞ্চ। তবে আরেকজন যে ক্রমেই উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হয়ে ওঠার পণ করেছেন! ফিঞ্চের সেঞ্চুরিও তাই পারল না অস্ট্রেলিয়াকে জাগাতে। প্রথম ম্যাচের মতো ব্যাটে-বলে আবারও নায়ক হার্দিক পান্ডিয়া। প্রথম তিন ম্যাচেই ভারত জিতে নিল সিরিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 04:32 PM
Updated : 24 Sept 2017, 04:32 PM

রোববার তৃতীয় ওয়ানডেতে ইন্দোরে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছে ভারত। অস্ট্রেলিয়ার ২৯৩ রান ভারত পেরিয়ে যায় ১৩ বল বাকি রেখেই।

৫ ম্যাচ সিরিজে ভারত এগিয়ে ৩-০তে। সিরিজ জয়ে নিশ্চিত হলো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠাও। টেস্ট-ওয়ানডে দুটিতেই এখন শীর্ষে বিরাট কোহলির দল।

বল হাতে দলকে প্রথম ব্রেক থ্রু এনে দিয়েছিলেন পান্ডিয়া। পরে ব্যাট হাতে খেলেছেন ৭২ বলে ৭৮ রানের ম্যাচ জেতানো ইনিংস।

ভারতের রান তাড়ার কাজটা অনেকটাই সহজ হয়ে যায় রোহিত শর্মা ও অজিঙ্কা রাহানের উদ্বোধনী জুটিতে। ১৩০ বলে ১৩৯ রানের জুটি গড়েন দুজন।

চোখ ধাঁধানো সব শটে রোহিত করেন ৬২ বলে ৭১। ইনিংসে ছিল চারটি বিশাল ছক্কা, যার একটিতে বল ফেলেন স্টেডিয়ামের ছাদে! আগের ম্যাচে ৫৫ রান করা রাহানে এদিন করেন ৭৬ বলে ৭০।

দুই ওপেনারের পর কোহলি ও কেদার যাদবকে ফিরিয়ে ম্যাচে ফেরার চেষ্টা করেছিল অস্ট্রেলিয়া। কিন্তু বাধা হয়ে দাঁড়ান পান্ডিয়া।

চার নম্বরে প্রমোশন পেয়ে পান্ডিয়া এদিন দেখালেন, তিনি এখানেও খেলতে পারেন। সঙ্গে দাঁড়িয়ে যান মনিশ পান্ডে। দুজনের ৭৮ রানের জুটি দলকে নিয়ে যায় জয়ের কাছে।

৪ ছক্কায় ৭৮ করে পান্ডিয়া যখন ফিরছেন, ভারতের জয় তখন নিশ্চিত। ৩২ বলে অপরাজিত ৩৬ রানের ইনিংসে জয় নিয়ে ফিরেছেন পান্ডে।

ভারতের জয়টা হতে পারত আরও কঠিন, যদি ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার শেষটা হতো শুরুর মতো। একসময় যা অবস্থা ছিল, তাতে সাড়ে তিনশর মতো হতে পারত তাদের রান। কিন্তু করতে তারা পারেনি তিনশ রানও।

চোট নিয়ে প্রথম দুই ম্যাচ বাইরে থাকা ফিঞ্চ ফিরেই খেলেছেন দারুণ। ডেভিড ওয়ার্নারের সঙ্গে তার জুটিও জমে ওঠে।

৪২ রান করা ওয়ার্নারকে ফিরিয়ে ৭০ রানের উদ্বোধনী জুটি ভাঙেন পান্ডিয়া। দ্বিতীয় উইকেটে স্টিভেন স্মিথের সঙ্গে আরেকটি দারুণ জুটি গড়েন ফিঞ্চ। দুজনের জুটিতে যোগ হয় ১৫৪ রান।

১১০ বলে ফিঞ্চ স্পর্শ করেন অষ্টম ওয়ানডে সেঞ্চুরি। সেঞ্চুরি পর তার ব্যাট হয়ে ওঠে আরও দুরন্ত। শেষ পর্যন্ত সীমানায় ধরা পড়েন ১২৫ বলে ১২৪ রান করে। ১২ চারের পাশে ইনিংসে ছক্কা ছিল ৫টি।

অস্ট্রেলিয়ার পথ হারানোর সেই শুরু। খানিক পর ৬৩ রান করে সীমানায় ধরা পড়েন স্মিথ। ম্যাক্সওয়েল, হেড কিংবা কিপার হিসেবে একাদশে সুযোগ পাওয়া হ্যান্ডসকম, সুবিধে করতে পারেননি কেউ। মার্কাস স্টয়নিস ২৮ বল খেলে করেন ২৭।

শেষ ১০ ওভারে রান ওঠে মাত্র ৫৯। অস্ট্রেলিয়া তাই আটকে যায় তিনশর নীচেই। ওই রানে তো এই ভারতকে আটকানো কঠিন!

প্রথম তিন ম্যাচেই তাই হয়ে গেল সিরিজের ফয়সালা। ভারত যখন করছে শীর্ষে ওঠার উৎসব, বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সামনে তখন প্রশ্নের পাহাড়।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ২৯৩/৬ (ওয়ার্নার ৪২, ফিঞ্চ ১২৪, স্মিথ ৬৩, ম্যাক্সওয়েল ৫, হেড ৪, স্টয়নিস ২৭*, হ্যান্ডসকম ৩, অ্যাগার ৯*; ভুবনেশ্বর ০/৫২, বুমরাহ ২/৫২, চেহেল ১/৫৪, পান্ডিয়া ১/৫৮, কুলদিপ ২/৭৫)।

ভারত: ৪৭.৫ ওভারে ২৯৪/৫ (রাহানে ৭০, রোহিত ৭১, কোহলি ২৮, পান্ডিয়া ৭৮, কেদার ২ মনিশ ৩৬*, ধোনি ৩*; কামিন্স ২/৫৪, কোল্টার-নাইল ১/৫৮, রিচার্ডসন ১/৪৫, স্টয়নিস ০/৬১, অ্যাগার ১/৭১, ম্যাক্সওয়েল ০/২)

ফল: ভারত ৫ উইকেটে জয়ী

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ভারত ৩-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: হার্দিক পান্ডিয়া