দ. আফ্রিকায় মুস্তাফিজদের কঠিন দিন

পেস সহায়ক উইকেটে স্বরূপে জ্বলে উঠতে পারেনি বাংলাদেশের পেসাররা। সারা দিনেও পারেনি দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশকে অলআউট করতে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2017, 04:10 PM
Updated : 22 Sept 2017, 04:22 PM

ওয়ানডের পেস বোলারদের টেস্টে পায় না বাংলাদেশ। বড় দৈর্ঘ্যের ক্রিকেটে তারা কেমন যেন বিবর্ণ। সেই ২০১৩ সালের জিম্বাবুয়ে সফরের পর থেকে টেস্টে পাঁচ উইকেট নিতে পারেননি বাংলাদেশের কোনো পেসার।

এনিয়ে অনেকবারই নিজের হতাশার কথা বলেছেন মুশফিকুর রহিম। শুক্রবার তিন দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিন ছয় বিশেষজ্ঞ বোলারের সবাইকে ব্যবহার করেও প্রতিপক্ষকে অলআউট করতে পারেননি।

তিন অর্ধশতকে ৮ উইকেটে ৩১৩ রানে প্রথম ইনিংসে ঘোষণা করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ।

দিনের শুরুতে উইকেট এনে দিয়েছিলেন শফিউল ইসলাম। ৩৬ রানে নেই ৩ উইকেট। জুবায়ের হামজা ৬০ রান করে তাসকিন আহমেদের শিকারে পরিণত হওয়ার সময় স্বাগতিকদের স্কোর ১১০/৫।

বল যত পুরান হয়েছে তত বিবর্ণ হয়েছে বোলারদের পারফরম্যান্স। সেই সুযোগে জুটি গড়েছে স্বাগতিকরা। সবার অবদানে নিয়েছে ৭ রানের লিড।

ম্যাথু ক্রিস্টেনসেনকে (৫৩) এলবিডব্লিউর ফাঁদে ফেলে নিজের দ্বিতীয় উইকেট নেন শফিউল। শন ভন বার্গ অপরাজিত থাকেন ৬২ রানে।

সবচেয়ে কম ১২ ওভার বল করে দুটি উইকেট নিয়েছেন শফিউল। আঁটসাঁট বোলিং করা শুভাশিস রায় চৌধুরী ও মুস্তাফিজুর রহমান নিয়েছেন একটি করে। খরুচে বোলিংয়ে তাসকিন নিয়েছেন একটি উইকেট।

দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামের শিকার একটি করে।

দিনের শেষ বেলায় ৩ ওভার ব্যাটিং করে কোনো উইকেট না হারিয়ে ৬ রান করেছে বাংলাদেশ। তামিম ইকবালের চোটে একটি পরিবর্তন অনিবার্য ছিল। অতিথিরা এনেছে দুটি পরিবর্তন।

ওপেনিংয়ে ফিরেছেন ইমরুল কায়েসকে। সেখানে তার সঙ্গী প্রথম ইনিংসে দুই বলে শূন্য রানে আউট হওয়া উইকেটরক্ষক-লিটন দাস।

লিটন অপরাজিত ২ রানে, ইমরুল খেলছেন ৪ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৩০৬/৭ ইনিংস ঘোষণা

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ ১ম ইনিংস: ৯১ ওভারে ৩১৩/৮ ইনিংস ঘোষণা (ভালি ১০, আইজ্যাক ১২, হামজা ৬০, দু প্লয় ৪, ক্লাসেন ১৬, ম্যাথু ৪৪, ক্রিস্টেনসেন ৫৩, ভন বার্গ ৬২*, প্রিটোরিয়াস ৪২, বোকাকো ৫*; মুস্তাফিজ ১/২৮, শুভাশিস ১/২৭, মিরাজ ১/৫৬, শফিউল ২/৬১, তাসকিন ১/৭০, তাইজুল ১/৪৭, সৌম্য ০/১৪, সাব্বির ১/৫)

বাংলাদেশ ২য় ইনিংস: ৩ ওভারে ৬/০ (লিটন ২*, ইমরুল ৪*; প্রিটোরিয়াস ০/২, বোকাকো ০/৪)