বাংলাদেশের বিপক্ষে প্রোটিয়া দলে ২ নতুন মুখ

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের দক্ষিণ আফ্রিকা দলে জায়গা পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মুখ উদ্বোধনী ব্যাটসম্যান এইডেন মারক্রাম। ডাক পেয়েছেন এখনও কোনো টেস্ট না খেলা অলরাউন্ডার আন্দিলে ফেলুকওয়ায়ো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2017, 11:06 AM
Updated : 28 Sept 2017, 12:22 PM

ইংল্যান্ড সফরের টেস্ট দলে ছিলেন তারা দুজনই। কিন্তু কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি।

আগামী ২৮ সেপ্টেম্বর শুরু হবে দুই টেস্ট সিরিজের প্রথমটি। এই ম্যাচের জন্য শুক্রবার ১৩ সদস্যের দল ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা।

চোটের জন্য দলে নেই ভার্নন ফিল্যান্ডার, ক্রিস মরিস, ডেল স্টেইল। চোট নিয়েও দলে ফিরেছেন ওয়েইন পার্নেল।  

ফাফ দু প্লেসির কাভার হিসেবে ইংল্যান্ড সফরে ছিলেন মারক্রাম। সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকার জন্য প্রথম টেস্টে খেলেননি অধিনায়ক। পরের ম্যাচে ফিরেন তিনি। তবে অভিজ্ঞতা অর্জনের জন্য রেখে দেওয়া হয় মারক্রামকে।

ভারত ‘এ’ দলের বিপক্ষে দুটি চার দিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলকে নেতৃত্ব দেন তিনি। ২০১৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়কের ২০১৬-১৭ মৌসুম কেটেছে দারুণ। লিস্ট ‘এ’ ও প্রথম শ্রেণি দুই ধরনের ক্রিকেটেই হাঁকিয়েছেন দুটি করে শতক।

১৯ বছর বয়সী অলরাউন্ডার উইলিয়াম মুল্ডারকে আনা হয়েছে পার্নেলের কাভার হিসেবে। আগামী সপ্তাহে একটি ফিটনেস পরীক্ষা হবে পার্নেলের। তিনি উতরে গেলে লায়ন্স দলে ফিরে যাবেন মুল্ডার।

পার্নেল সবশেষ টেস্ট খেলেছিলেন গত জানুয়ারিতে, শ্রীলঙ্কার বিপক্ষে। নিউ জিল্যান্ড সফরে দলে থাকার পর বাদ পড়েন ইংল্যান্ড সফরে।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার নির্বাচক প্যানেলের প্রধান লিন্ডা ঝন্ডি জানান, ফেলুকওয়ায়ো ও পার্নেলের উপস্থিতি ভারসাম্য এনে দেব দলকে।

প্রথম টেস্টের দক্ষিণ আফ্রিকা দল: ফাফ দু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, টিউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক, ডিন এলগার, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, মর্নে মর্কেল, ডুয়ানে অলিভিয়ের, ওয়েইন পার্নেল, আন্দিলে ফেলুকওয়ায়ো, কাগিসো রাবাদা