বিশ্বকাপের বাছাইপর্বে ওয়েস্ট ইন্ডিজ, সরাসরি শ্রীলঙ্কা

অবধারিত হয়ে উঠছিল ক্রমেই। মঙ্গলবারের ম্যাচে হার কেবল সেটিকেই নিশ্চিত করে দিল। প্রথম দুই বিশ্বকাপের চ্যাম্পিয়ন, এক সময়ের প্রবল পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজকে ২০১৯ বিশ্বকাপ খেলতে হলে পেরুতে হবে বাছাইপর্ব। অষ্টম দল হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে ধুঁকতে থাকা আরেক দল শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 05:50 AM
Updated : 20 Sept 2017, 05:50 AM

সরাসরি খেলতে হলে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৫-০ ব্যবধানে জয়। মঙ্গলবার প্রথম ম্যাচেই হেরেছে ক্যারিবিয়ানরা। তাতে হাঁফ ছেড়ে বেঁচেছে লঙ্কানরা।

স্বাগতিক ইংল্যান্ড ও আগামী ৩০ সেপ্টেম্বরের র‌্যাঙ্কিংয়ের অন্য সাত শীর্ষ দল সরাসরি খেলবে বিশ্বকাপে। আটে থাকা শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৮৬, নয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজের ৭৮। সিরিজের বাকি চার ম্যাচ জিতলেও শ্রীলঙ্কাকে টপকে আটে উঠতে পারবে না জেসন হোল্ডারের দল।

ইংল্যান্ডের সঙ্গে তাই সরাসরি ২০১৯ বিশ্বকাপ খেলবে দক্ষিণ আফ্রিকা, ভারত, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কা। ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড খেলবে আগামী বছর বাছাইপর্বে।

১০ দলের বাছাইপর্বে চার দল আসবে আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নপিপ থেকে। দুটি দল আসবে ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন দুই থেকে। আগামী বছর বাছাইপর্ব হবে জিম্বাবুয়েতে।

বাছাইপর্বের শীর্ষ দুই দল খেলবে ২০১৯ বিশ্বকাপে। সে বছরের ৩০ মে থেকে ১৫ জুলাই ১০ দলকে নিয়ে বিশ্বকাপ হবে ইংল্যান্ডে।

সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতে পারায় শ্রীলঙ্কার ওয়ানডে অধিনায়ক উপুল থারাঙ্গার কণ্ঠে স্বস্তি।

“বলার অপেক্ষা রাখে না, আমরা খুব কঠিন সময় পার করছি। তবে আমি অনেক বড় ধন্যবাদ জানাই সমর্থকদের, যারা আমাদের ওপর ভরসা রেখেছে।”

“আইসিসি টুর্নামেন্ট সবসময়ই লঙ্কান ক্রিকেট জাদুকরী কিছু বের করে এনেছে। সেটি আবারও প্রমাণ করতে মুখিয়ে আছি আমরা।”