শুরুতে বেয়ারস্টোর বাজিমাত

প্রথমবার ওপেন করেছিলেন চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে। দল হারলেও নিজে করেছিলেন ৪৩ রান। দ্বিতীয় সুযোগে জনি বেয়ারস্টো জানিয়ে দিলেন, জায়গাটা নিজের করে নিতেই এসেছেন। দুর্দান্ত অপরাজিত সেঞ্চুরিতে জেতালেন ইংল্যান্ডকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 05:04 AM
Updated : 20 Sept 2017, 05:05 AM

সিরিজের প্রথম ওয়ানডেতে মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। ওল্ড ট্রাফোর্ডে বৃষ্টিতে ৪২ ওভারে নেমে আসা ম্যাচে ক্যারিবিয়ানদের ২০৪ রান ইংলিশরা পেরিয়ে যায় ৬৭ বল বাকি রেখেই!

এই পরাজয়ে নিশ্চিত হয়ে গেল, ২০১৯ বিশ্বকাপে খেলতে হলে বাছাইপর্ব পেরিয়েই আসতে হবে প্রথম দুই বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে।

ম্যাচের ফল অনুমিত ছিল আসলে প্রথম ইনিংসের পরই। ২০৪ রানের পুঁজি নিয়ে এই ইংল্যান্ডকে আটকানো কঠিন। বেয়ারস্টোর ব্যাটে প্রমাণ হয়েছে সেটিই। ৯৭ বলে ১১ চারে অপরাজিত ছিলেন ঠিক ১০০ রানে।

টেস্ট দলের মতো ওয়ানডেতেও ওপেনিং হয়ে উঠেছিল ইংল্যান্ডের দুশ্চিন্তা। টেস্টে খোঁজা হচ্ছে অ্যালেস্টার কুকের উদ্বোধনী জুটির সঙ্গী, ওয়ানডেতে অ্যালেক্স হেলসের। জেসন রয়ের বাজে ফর্মে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে সুযোগ মিলেছিল বেয়ারস্টোর। সেই ম্যাচ আর এই ম্যাচ, বেয়ারস্টো বুঝিয়ে দিচ্ছেন টেস্টের মতো ওয়ানডে দলেও হয়ে উঠতে চান অপরিহার্য।

১৪ বলে ১৯ রানে আউট হন হেলস। দ্বিতীয় উইকেটে বেয়ারস্টো ও জো রুটের ১২৫ রানের জুটিতে ম্যাচ কার্যত শেষ। ৫৩ বলে ৫৪ রান করে কেসরিক উইলিয়ামসের বল স্টাম্পে টেনে আনেন রুট।

উইলিয়ামস পরে ফেরান ওয়েন মর্গ্যানকেও। তবে বেন স্টোকসের ১০ বলে অপরাজিত ২৩ রানে ত্বরান্বিত হয় জয়। পড়িমরি করে তিন রান নিয়ে সেঞ্চুরি স্পর্শ করেন বেয়ারস্টো।

২০১১ সালে শুরু ওয়ানডে ক্যারিয়ার, ৬ বছরে মাত্র খেলেছেন ২৮ ম্যাচ। প্রথম সেঞ্চুরিতে ক্যারিয়ার পেল নতুন রঙ।

ব্যাট হাতে ওয়েস্ট ইন্ডিজের শুরুটা ছিল আশা জাগানিয়া। আড়াই বছর পর প্রথম ওয়ানডে খেলতে নেমে ঝড় তোলেন ক্রিস গেইল। তবে বড় করতে পারেননি ইনিংস। তিন ছক্কায় ২৭ বলে ৩৭ করে বিদায়।

দু অঙ্ক স্পর্শ করেন প্রথম সাত ব্যাটসমানের সবাই। কিন্তু বড় ইনিংস খেলতে পারেননি কেউ। ইনিংসটি তাই পায়নি গতি। ৩৫ রান করতে ৫৭ বল খেলেন শাই হোপ। প্রায় এক বছর পর ফেরা মারলন স্যামুয়েলস ১৭ রান করতে খেলেন ৪৬ বল।

সাতে নেমে অধিনায়ক জেসন হোল্ডারের ৩৩ বলে অপরাজিত ৪১ রানে দুশ ছাড়ায় ওয়েস্ট ইন্ডিজ।

তিন উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার বেন স্টোকস। পরে ব্যাট হাতেও ছক্কা মেরে ম্যাচ শেষ করেন এই অলরাউন্ডার।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৪২ ওভারে ২০৪/৯ (গেইল ৩৭, লুইস ১১, হোপ ৩৫, স্যামুয়েলসন ১৭, মোহাম্মদ ১৮, পাওয়েল ২৩, হোল্ডার ৪১*, নার্স ১, বিশু ৫, টেলর ২, উইলিয়ামস ০*; ওকস ২/৪১, উইলি ১/৩৯, মইন ১/৫, রশিদ ২/৩১, প্লাঙ্কেট ০/৪২, স্টোকস ৩/৪৩)।

ইংল্যান্ড: ৩০.৫ ওভারে ২১০/৩ (বেয়ারস্টো ১০০, হেলস ১৯, রুট ৫৩, মর্গ্যান ১০, স্টোকস ২৩*; টেলর ১/৪৬, হোল্ডার ০/১৮, উইলিয়ামস ২/৫০, নার্স ০/৪৮, বিশু ০/৪৮)।

ফল: ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: জনি বেয়ারস্টো