স্পিন সামলাতে অস্ট্রেলিয়ার অভিনব অনুশীলন

হাতে গ্লাভস, মাথায় হেলমেট। কিন্ত পায়ে নেই প্যাড! মিরপুরে অস্ট্রেলিয়ার অনুশীলনে মাঝে মধ্যেই দেখা যাচ্ছে এই দৃশ্য। স্টিভেন স্মিথ, পিটার হ্যান্ডসকম, গ্লেন ম্যাক্সওয়েলরা নেটে ব্যাট করছেন সামনে পায়ে প্যাড না পরেই। বাংলাদেশের স্পিন সামলাতে পা নয়, কাজে লাগাতে হবে যে ব্যাটকে!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 10:35 AM
Updated : 23 August 2017, 05:40 PM

­­­­­­বাংলাদেশের কন্ডিশন ও উইকেটের জন্য যতভাবে সম্ভব, সেরা প্রস্তুতি নেওয়ার চেষ্টা করছে অস্ট্রেলিয়া। যদিও মাঠ অনুপযোগী থাকায় ভেস্তে গেছে প্রস্তুতি ম্যাচ। অনুশীলনেও বারবার হানা দিচ্ছে বৃষ্টি। তবে যেটুকু সুযোগ মিলছে, চেষ্টা চলছে পরিকল্পনা মতো অনুশীলনের। সামনের পায়ে প্যাড ছাড়া ব্যাটিং করা সেই পরিকল্পনারই অংশ।

বুধবার অনুশীলনের আগে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে ম্যাক্সওয়েল ব্যাখ্যা করলেন প্যাড ছাড়া ব্যাটিংয়ের কারণ।

“সম্ভবত ২০১২ সালেও আমরা এরকম অনুশীলন করেছিলাম, যখন জেএল (জাস্টিন ল্যাঙ্গার) ছিল ব্যাটিং কোচ। দুবাইয়ের নেটে এরকম অনুশীলন করেছিলাম আমরা। এই অনুশীলনের মূল উদ্দেশ্য হলো ব্যাটকে বেশি ব্যবহার করা। সামনের পা যদি উন্মুক্ত থাকে, তার মানে পা বাঁচাতে হলেও খেলার সময় সামনে পা সরিয়ে ব্যাট ব্যবহার করতে হবে।”

“ব্যাপারটি হলো, নিজের ডিফেন্সকে আরও পোক্ত করা। নিজের ওপর এই বিশ্বাস রাখা যে প্যাড আমাকে বাঁচাবে না, ব্যাটেই খেলতে হবে।”

ম্যাক্সওয়েল জানালেন, বাংলাদেশের স্পিনারদের শক্তির জায়গাটা মাথায় রেখেই এই অনুশীলন করছে দল।

“এই অনুশীলন আসলে এমন দলের জন্য যারা নিয়মিত স্টাম্প বরাবর বোলিং করে। বাংলাদেশের এটি বেশ ভালো করে। ওরা ‘স্টাম্প টু স্টাম্প’ বোলিং করে এবং ব্যাটসম্যানের ডিফেন্সকে চ্যালেঞ্জ করে। এই জায়গা নিয়ে তাই আমাদের কাজ করে যেতে হবে।”