যুব বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে ইংল্যান্ড

আগামী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদশের গ্রুপে পড়েছে ইংল্যান্ড। ‘সি’ গ্রুপে অন্য দুই দল নামিবিয়া ও কানাডা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 01:06 PM
Updated : 17 August 2017, 01:06 PM

১৩ জানুয়ারি টুর্নামেন্টের উদ্বোধনী দিনে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রতিপক্ষ গত আসরে চমক দেখানো নামিবিয়া।

উদ্বোধনী দিনে খেলা হবে আরও তিনটি। বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজর প্রতিপক্ষ স্বাগতিক নিউ জিল্যান্ড। পাশাপাশি পাকিস্তান খেলবে আফগানিস্তানের বিপক্ষে। পাপুয়া নিউ গিনির বিপক্ষে জিম্বাবুয়ে।

বাংলাদেশের প্রথম দুটি ম্যাচের ভেন্যু লিঙ্কনের বার্ট সাটক্লিফ ওভাল। নামিবিয়া গত আসরেও ছিল বাংলাদেশের গ্রুপে। দ্বিতীয় ম্যাচ কানাডার বিপক্ষে ১৫ জানুয়ারি। ১৮ জানুয়ারি গ্রুপের শেষ ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে কুইন্সটাউনে।

মূল টুর্নামেন্টের আগে দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচও খেলবে বাংলাদেশ। দুটি ম্যাচই হবে ক্রাইস্টচার্চে। ৮ জানুয়ারির প্রতিপক্ষ আফগানিস্তান; ১০ জানুয়ারির পাকিস্তান।

যুব বিশ্বকাপের একাদশ আসর এটি। নিউ জিল্যান্ডে হতে যাচ্ছে তৃতীয়বারের মত। টুর্নামেন্টে অংশ নেবে ১৬ দল। চারটি শহরের সাতটি ভেন্যুতে ২২ দিন জুড়ে হবে টুর্নামেন্ট।

দশটি টেস্ট খেলুড়ে দেশ ও গত আসরে সহযোগীদের সেরা নামিবিয়া সরাসরি পেয়েছে মূল টুর্নামেন্টে খেলার ছাড়পত্র। টেস্ট মর্যাদা পাওয়ার আগে বাছাইপর্ব খেলে আসতে হয়েছে আয়ারল্যান্ড ও আফগানিস্তানকে। সঙ্গে বাছাই পেরিয়ে এসেছে কেনিয়া, পাপুয়া নিউ গিনি ও কানাডা।

চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে ১৬টি দল। প্রতি গ্রুপের সেরা দুই দল নিয়ে হবে ৮ দলের সুপার লিগ। নিচের দুটি করে দল খেলবে প্লেট পর্বে। সুপার লিগের কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল ও ফাইনালসহ মোট ২০টি ম্যাচ সরাসরি সম্প্রচারিত হবে টিভিতে।

দেশের মাটিতে গত আসরে তৃতীয় হয় বাংলাদেশ, যুব বিশ্বকাপে যেটি সেরা সাফল্য। গত বিশ্বকাপে খেলা সাইফ হাসান এখন দলের অধিনায়ক। অস্ট্রেলিয়ান কোচ ডেমিয়েন রাইটের তত্ত্বাবধানে চলছে প্রস্তুতি।

২০১৭ যুব বিশ্বকাপের গ্রুপিং:

‘এ’ গ্রুপ: কেনিয়া, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ

‘বি’ গ্রুপ: অস্ট্রেলিয়া, ভারত, পাপুয়া নিউ গিনি, জিম্বাবুয়ে

‘সি’ গ্রুপ: বাংলাদেশ, কানাডা, ইংল্যান্ড, নামিবিয়া

‘ডি’ গ্রুপ: আফগানিস্তান, আয়ারল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা