শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে ভারতের ইতিহাস

ফলাফল অনেকটা নিশ্চিত হয়ে গেছে আগের দিনই। কৌতুহল স্রেফ ছিল ব্যবধান নিয়ে। অপেক্ষা ছিল সময়ের। ভারতের জয় এলো দ্রুতই। ব্যবধানও বেশ বড়! শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে বিরাট কোহলির ভারত লিখল নতুন ইতিহাস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2017, 11:33 AM
Updated : 16 August 2017, 01:51 PM

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও লড়াই করতে পারল না লঙ্কান ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা অলআউট ১৮১ রানেই। পাল্লেকেলে টেস্ট শেষ তৃতীয় দিন বেলা পৌনে তিনটাতেই।

ভারতের জয় ইনিংস ও ১৭১ রানে। তিন টেস্টের একটিতেও তেমন কোনো প্রতিরোধ গড়তে পারেনি শ্রীলঙ্কা। প্রথম টেস্টে ভারত জিতেছিল ৩০৪ রানে, পরেরটি ইনিংস ও ৫৩ রানে। এবার ব্যবধান আরও বড়!

এই দুর্দমনীয় পথচলায় ধরা দিয়েছে দারুণ এক অর্জন। এই প্রথম দেশের বাইরে ৩ ম্যাচ সিরিজে প্রতিপক্ষকে হোয়াইওয়াশ করার স্বাদ পেল ভারত।

শ্রীলঙ্কা দেশের মাটিতে তিন ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশড হলো মাত্র দ্বিতীয়বার। আগেরবার তাদের এই তেতো স্বাদ দিয়েছিল অস্ট্রেলিয়া, ২০০৪ সালে।

৩৩৩ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন শুরু করেছিল শ্রীলঙ্কা। হাতে ছিল ৯ উইকেট। দিনের শুরু থেকেই লঙ্কানদের চেপে ধরেন মোহাম্মদ শামি ও রবিচন্দ্রন অশ্বিন। প্রথম ঘণ্টায় দুপাশ থেকে দুজনের বেলিংয়ে হাঁসফাঁস করেছে শ্রীলঙ্কা।

নিজের প্রথম ওভারেই দিমুথ করুনারত্নেকে তুলে নেন অশ্বিন। নাইটওয়াচম্যান মালিন্দা পুস্পকুমারাকে ভুগিয়ে আউট করেন শামি। এই পেসার ফেরান কুসল মেন্ডিসকেও।

পঞ্চম উইকেটে খানিকটা প্রতিরোধ গড়েছিলেন দিনেশ চান্দিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। ৩৫ রানে ম্যাথিউসকে ফিরিয়ে ৬৫ রানের জুটি ভাঙেন অশ্বিন।

৩৬ রান করা চান্দিমলকে ফেরান কুলদিপ যাদব। এরপর রান যা করার, করেছেন কেবল নিরোশান ডিকভেলা। ৫২ বলে করেছেন ৪১। শামি-অশ্বিনের যুগলবন্দীতে লেজের দিকে দাঁড়াতে পারেননি কেউ।

আগের দিন করা ঝড়ো সেঞ্চুরিতে ম্যাচের সেরা হার্দিক পান্ডিয়া। ৪ ইনিংসে ৮৯.৫০ গড়ে ৩৮৫ রান করে সিরিজের সেরা শিখর ধাওয়ান।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১২২.৩ ওভারে ৪৮৭।

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩৭.৪ ওভারে ১৩৫।

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (ফলো অনের পর) ৭৪.৩ ওভারে ১৮১ (আগের দিন ১৯/১); (করুনারত্নে ১৬, থারাঙ্গা ৭, পুস্পকুমারা ১, মেন্ডিস ১২, চান্দিমাল ৩৬, ম্যাথিউস ৩৫, ডিকভেলা ৪১, পেরেরা ৮, সান্দাকান ৮, ফার্নান্দো ৪*, কুমারা ১০; শামি ৩/৩২, অশ্বিন ৪/৬৮, উমেশ ২/২১, কুলদিপ ১/৫৬, পান্ডিয়া ০/২)।

ফল: ভারত ইনিংস ও ১৭১ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ভারত ৩-০তে জয়ী

ম্যান অব দা ম্যাচ: হার্দিক পান্ডিয়া

ম্যান অব দা সিরিজ: শিখর ধাওয়ান