মইনের রেকর্ড, সিরিজ ইংল্যান্ডের

সিরিজটা দুর্দান্ত কাটলো মইন আলির। প্রথম ক্রিকেটার হিসেবে চার ম্যাচের কোনো সিরিজে আড়াইশর বেশি রানের সঙ্গে নিলেন ২৫ উইকেট। তার অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ জিতল ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2017, 05:42 PM
Updated : 8 August 2017, 09:53 AM

এক দিন হাতে রেখেই ম্যানচেস্টারে চতুর্থ টেস্ট জিতেছে ইংল্যান্ড। দলকে ১৭৭ রানের জয় এনে দিতে পাঁচ উইকেট নিয়েছেন মইন। এর আগে স্বাগতিকরা লড়াইয়ের পুঁজি পেয়েছিল এই অলরাউন্ডারের অপরাজিত অর্ধশতকে।

৩-১ ব্যবধানে সিরিজ জয় দিয়ে নতুন অধিনায়ক জো রুটের অধীনে শুরুটা হল দারুণ। হল ১৯ বছরের অপেক্ষার অবসান। ১৯৯৮ সালের পর এই প্রথম দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতল ইংল্যান্ড।  

সফরটা ভালো কাটল না দক্ষিণ আফ্রিকার। চ্যাম্পিয়ন্স ট্রফিতে পার হতে পারেনি গ্রুপ পর্ব। পরে ইংল্যান্ডের কাছে হারে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ।

ওল্ড ট্র্যাফোর্ডে সোমবার ৮ উইকেটে ২২৪ রান নিয়ে খেলা শুরু করে ইংল্যান্ড। এদিন নিজেদের ইনিংস খুব একটা বড় করতে পারেনি তারা। ১৯ রান যোগ করতেই শেষ দুটি উইকেট হারায় তারা।

স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনকে ফিরিয়ে ইংল্যান্ডকে ২৪৩ রানে গুটিয়ে দেন মর্নে মর্কেল। মইন অপরাজিত থাকেন ৭৫ রানে। তার ৬৬ বলের ইনিংসটি গড়া ৯টি চার আর তিনটি ছক্কায়।

প্রথম ইনিংসে ১৩৬ রানে পিছিয়ে থাকা দক্ষিণ আফ্রিকা পায় ৩৮০ রানের লক্ষ্য। তার ধারে কাছেও যেতে পারেনি ফাফ দু প্লেসির দল। চা-বিরতির পরপরই গুটিয়ে যায় ২০২ রানে।

আরও একবার ব্যর্থ দক্ষিণ আফ্রিকার টপ অর্ডার। ৪০ রানের মধ্যে ফিরে যান হেইনো কুন, ডিন এলগার ও টেম্বা বাভুমা। ইংলিশ তিন পেসার নেন একটি করে উইকেট।

এরপরই সেরা জুটিটা পায় অতিথিরা। দু প্লেসির সঙ্গে ১২৩ রানের জুটিতে দলকে দৃঢ় ভিদের ওপর দাঁড় করান হাশিম আমলা। পেসে কিছুতেই কাজ হচ্ছিল না। ঘুরিয়ে ফিরিয়ে সব বোলার ব্যবহার করেও ফল পাচ্ছিলেন রুট। মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ানো জুটি ভাঙেন মইন।

অফ স্পিনারের বলে এলবিডব্লিউ হয়ে শেষ হয় আমলার ৮৩ রানের ইনিংস। দক্ষিণ আফ্রিকা শেষ ৭ উইকেট হারায় মাত্র ৩৯ রানে। ১১ বলের আমলা, কুইন্টন ডি কক ও টিউনিস ডি ব্রুইনকে ফিরিয়ে দলের জয়কে সময়ের ব্যাপারে পরিণত করেন মইন।

৬১ রান করা দু প্লেসিকে থামান অ্যান্ডারসন। এই পেসার পরে বিদায় করেন কাগিসো রাবাদাকে। তৃতীয় সেশনের শুরুতে অধিনায়ককে হারানো দক্ষিণ আফ্রিকার ইনিংস এরপর বেশিদূর এগোয়নি।

মর্কেল ও ডায়ানে অলিভিয়েরকে দলকে অসাধারণ এক জয় এনে দেওয়ার সঙ্গে পাঁচ উইকেটও নেন মইন (৫/৬৯)। অ্যান্ডারসন ৩ উইকেট নেন ১৬ রানে।  

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৬২

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২২৬

ইংল্যান্ড ২য় ইনিংস: ৬৯.১ ওভারে ২৪৩ (কুক ১০, জেনিংস ১৮, ওয়েস্টলি ৯, রুট ৪৯, মালান ৬, স্টোকস ২৩, বেয়ারস্টো ১০, মইন ৭৫*, রোল্যান্ড-জোন্স ১১, ব্রড ৫, অ্যান্ডারসন ২; মর্কেল ৪/৪১, রাবাদা ২/৫০, মহারাজ ১/৯২, অলিভিয়ের ৩/৩৮)

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৬২.৫ ওভারে ২০২ (কুন ১১, এলগার ৫, আমলা ৮৩, বাভুমা ১২, দু প্লেসি ৬১, ডি কক ১, ডি ব্রুইন ০, মহারাজ ২১*, রাবাদা ১, মর্কেল ০, অলিভিয়ের ০; অ্যান্ডারসন ৩/১৬, ব্রড ১/২৪, রোল্যান্ড-জোন্স ১/৫২, মইন ৫/৬৯, স্টোকস ০/২৬, রুট ০/৮)

ফল: ইংল্যান্ড ১৭৭ রানে জয়ী

সিরিজ: ৩-১ ব্যবধানে জয়ী ইংল্যান্ড

ম্যান অব দ্য ম্যাচ: মইন আলি

ম্যান অব দ্য সিরিজ: মইন আলি ও মর্নে মর্কেল