জাদেজার স্পিনে ইনিংস ব্যবধানে জিতল ভারত

রবীন্দ্র জাদেজার দারুণ বোলিংয়ে এক দিন হাতে রেখেই কলম্বো টেস্ট জিতেছে ভারত। ইনিংস ও ৫৩ রানে শ্রীলঙ্কাকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে বিরাট কোহলির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2017, 10:40 AM
Updated : 6 August 2017, 10:48 AM

সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে রোববার ২ উইকেটে ২০৯ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। ইনিংস পরাজয় এড়াতে তাদের দরকার ছিল আরও ২৩০ রান। দ্বিতীয় ইনিংস থেমে যায় ৩৮৬ রানেই।

এই জয়ে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। 

দিনের প্রথম ঘণ্টায় নাইটওয়াচম্যান মালিন্দ পুস্পকুমারা ও দিনেশ চান্দিমালকে হারায় শ্রীলঙ্কা। ৯২ রান নিয়ে খেলা শুরু করা উদ্বোধনী ব্যাটসম্যান করুনারত্নে পৌঁছান শতকে।

সময়ের অভাব ছিল না ভারতের। স্কোর বোর্ডেও ছিল বড় সংগ্রহ। লঙ্কান ব্যাটসম্যানদের প্রতিরোধ কোহলিদের মাথাব্যথার কারণ হতে পারেনি।

করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের দৃঢ়তায় ৪ উইকেটে ৩০২ রানে লাঞ্চে যায় শ্রীলঙ্কা। পরের সেশনে ৮৪ রান যোগ করতেই শেষ ৬ উইকেট হারায় দলটি।

দ্বিতীয় সেশনের শুরুতে করুনারত্নে, ম্যাথিউস ও দিলরুয়ান পেরেরাকে ফিরিয়ে দেন জাদেজা। পরে ধনাঞ্জয়া ডি সিলভাকে বিদায় করে দ্বিতীয়বারের মতো ভারতের বাইরে পাঁচ উইকেট নেন বাঁহাতি এই স্পিনার।

৩০৭ বলে খেলা করুনারত্নের ১৪১ রানের ইনিংসটি গড়া ১৬টি চারে। তার বিদায়ের পর বেশিদূর এগোয়নি শ্রীলঙ্কার ইনিংস। নিরোশান ডিকভেলা, রঙ্গনা হেরাথ শেষের দিকে পরাজয়ের ব্যবধানই কমিয়েছেন কেবল।

১৫২ রানে ৫ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার জাদেজা। হার্দিক পান্ডিয়া ও রবিচন্দ্রন অশ্বিন নেন দুটি করে উইকেট। অপরাজিত ৭০ রান আর সব মিলিয়ে ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন অশ্বিন।

আগামী শনিবার পাল্লেকেলেতে শুরু হবে তৃতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৬২২/৯ ইনিংস ঘোষণা

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৪৯.৪ ওভারে ১৮৩

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ১১৬.৫ ওভারে ৩৮৬ (করুনারত্নে ১৪১, থারাঙ্গা ২, মেন্ডিস ১১০, পুস্পকুমারা ১৬, চান্দিমাল ২, ম্যাথিউস ৩৬, ডিকভেলা ৩১, পেরেরা ৪, ডি সিলভা ১৭, হেরাথ ১৭*, প্রদিপ ১; যাদব ১/৩৯, অশ্বিন ২/১৩২, শামি ০/২৭, জাদেজা ৫/১৫২, পান্ডিয়া ২/৩১)

ফল: ভারত ইনিংস ও ৫৩ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: রবীন্দ্র জাদেজা