কোহলির শতক, ভারতের দারুণ জয়

নতুন কোচ রবি শাস্ত্রির অধীনে শুরুটা দারুণ হল ভারতের। শ্রীলঙ্কার টেস্ট দুর্গে স্বাগতিকদের উড়িয়ে দিয়েছে বিরাট কোহলির দল। অধিনায়ক পেয়েছেন শতক, প্রথম টেস্টে দল জিতেছে ৩০৫ রানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2017, 11:51 AM
Updated : 29 July 2017, 12:21 PM

ম্যাচ বাঁচাতে সাড়ে পাঁচ সেশনের বেশি কাটাতে হতো শ্রীলঙ্কাকে। জিততে হলে আকাশ ছোঁয়া ৫৫০। চোটের জন্য আসেলা গুনারত্নে ও রঙ্গনা হেরাথকে হারানো স্বাগতিকরা যেতে পারেনি তার ধারে কাছে। ৭৬.৫ ওভারে অলআউট হয়ে যায় ২৪৫ রানে।

উপুল থারাঙ্গা ও দানুশকা গুনাথিলকার দ্রুত বিদায়ে চাপে পড়া শ্রীলঙ্কা প্রতিরোধ গড়ে দিমুথ করুনারত্নে ও কুসল মেন্ডিসের ব্যাটে। প্রথম ইনিংসে শূন্য রানে ফেরা মেন্ডিস এবার করেন ৩৬ রান। তাকে ফিরিয়ে ৭৯ রানের জুটি ভাঙেন রবীন্দ্র জাদেজা।

দ্রুত অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ফিরিয়ে শ্রীলঙ্কার বিপদ আরও বাড়ান বাঁহাতি স্পিনার জাদেজা।

এরপরই নিজেদের সেরা জুটি পায় লঙ্কানরা। করুনারত্নের সঙ্গে নিরোশান ডিকভেলার ১০১ রানের জুটিতে ম্যাচ পঞ্চম দিনে নেওয়ার সম্ভাবনা বাঁচিয়ে রাখে তারা।

১০টি চারে ৬৭ রান করা ডিকভেলাকে বিদায় করে দ্বিতীয় ইনিংসে নিজের প্রথম উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। পরে এই অফ স্পিনার তিন বলের মধ্যে ফিরিয়ে দেন করুনারত্নে ও নুয়ান প্রদিপকে।

৩ রানের জন্য শতক পাননি উদ্বোধনী ব্যাটসম্যান করুনারত্নে। ২০৮ বলে তার ৯৭ রানের ইনিংসটি গড়া ৯টি চারে।

প্রথম ইনিংসের মতো এবারও অপরাজিত দিলরুয়ান পেরেরা। লাহিরু কুমারাকে মোহাম্মদ শামির ক্যাচে পরিণত করে ভারতকে জয় এনে দেন জাদেজা। চোটের জন্য দ্বিতীয় ইনিংসে ব্যাট করেননি গুনারত্নে ও হেরাথ।

তিনটি করে উইকেট নিয়েছেন দুই স্পিনার অশ্বিন ও জাদেজা। দুই পেসার শামি ও উমেশ যাদব নেন একটি করে উইকেট।

এর আগে শনিবার ৩ উইকেটে ১৮৯ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে ভারত। কোনো উইকেট না হারিয়ে আরও ৫১ রান যোগ করে ২৪০ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অতিথিরা।

৭৬ রান নিয়ে দিন শুরু করা কোহলি পেয়েছেন ক্যারিয়ারের সপ্তদশ শতকের দেখা। অধিনায়ক অপরাজিত ছিলেন ১০৩ রানে। আগের দিনের পাঁচটি চারের সঙ্গে এদিন যোগ করেছেন একটি ছক্কা। ৫১ রানের অবিচ্ছিন্ন জুটিতে অজিঙ্কা রাহানের অবদান ২৩ রান।

এই জয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেল ভারত। আগামী বৃহস্পতিবার কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

প্রথম ইনিংসের বিস্ফোরক ১৯০ রানের জন্য ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন শিখর ধাওয়ান।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৬০০

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৯১

ভারত ২য় ইনিংস: ৫৩ ওভারে ২৪০/৩ ইনিংস ঘোষণা (ধওয়ান ১৪, মুকুন্দ ৮১, পুজারা ১৫, কোহলি ১০৩*, রাহানে ২৩*; প্রদিপ ০/৬৩, পেরেরা ১/৬৭, কুমারা ১/৫৯, হেরাথ ০/৩৪, গুনাথিলকা ১/১৬)

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৭৬.৫ ওভারে ২৪৫ (করুনারত্নে ৯৭, থারাঙ্গা ১০, গুনাথিলকা ১০, মেন্ডিস ৩৬, ম্যাথিউস ২, ডিকভেলা ৬৭, পেরেরা ২১*, প্রদিপ ০, কুমারা ০, গুনারত্নে ০ আহত অনুপস্থিত, হেরাথ ০ আহত অনুপস্থিত; শামি ১/৪৩, যাদব ১/৪২, জাদেজা ৩/৭১, অশ্বিন ৩/৬৫, পান্ডিয়া ০/২১)

ফল: ভারত ৩০৫ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: শিখর ধাওয়ান