শ্রীলঙ্কাকে বিশাল লক্ষ্য দিচ্ছে ভারত

বিরাট কোহলির অপরাজিত অর্ধশতক আর অভিনব মুকুন্দের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে গল টেস্টে শ্রীলঙ্কাকে বিশাল লক্ষ্য দেওয়ার পথে রয়েছে ভারত। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে অতিথিরা এগিয়ে ৪৯৮ রানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2017, 01:02 PM
Updated : 28 July 2017, 01:07 PM

উইকেট থেকে আগের দিন থেকেই সহায়তা পাচ্ছেন স্পিনাররা। সে কারণেই হয়ত চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ের ঝুঁকি নেয়নি ভারত; সুযোগ থাকলেও ফলোঅন করায়নি শ্রীলঙ্কাকে। ৩০৯ রানের লিডে ওপর দাঁড়িয়ে প্রতিপক্ষকে রানের পাহাড়ে চাপা দিচ্ছে তারা।

শুক্রবারের খেলা শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১৮৯ রান। ১১৪ বলে ৫টি চারে ৭৬ রানে অপরাজিত অধিনায়ক কোহলি।

প্রথম ইনিংসে শতক করা শিখর ধাওয়ান ও চেতেশ্বর পুজারা এবার সুবিধা করতে পারেননি। দুই অঙ্কে গিয়েই ফিরে যান টপ অর্ডারের দুই ব্যাটসম্যান। ৫৬ রানে তাদের বিদায়ের পর মুকুন্দের সঙ্গে জুটি বাঁধেন কোহলি। তাদের ১৩৩ রানের জুটিতে অনেকটাই শেষ হয়ে গেছে লঙ্কানদের ঘুরে দাঁড়ানোর আশা।

দানুশকা গুনাথিলকার করা দিনের শেষ ওভারে এলবিডব্লিউ হয়ে যান আগের সেরা ৬২ ছাড়িয়ে ৮১ রান করা মুকুন্দ। তার বিদায় দিয়েই শেষ হয় দিনের খেলা।

প্রথম ইনিংসের সেরা বোলার নুয়ান প্রদিপ এখনও কোনো উইকেট পাননি। গুনাথিলকার আগে একটি করে উইকেট নেন দিলরুয়ান পেরেরা ও লাহিরু কুমারা। অধিনায়ক হেরাথ দিনের শেষ দিকে আঙুলে চোট পেয়ে মাঠ ছাড়েন। অবশ্য গুরুতর নয় তার চোট।

এর আগে ৫ উইকেটে ১৫৪ রান নিয়ে দিন শুরু করে শ্রীলঙ্কা। দেখেশুনে খেলে দলকে দুইশ রানে নিয়ে যান আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথিউস ও পেরেরা। ষষ্ঠ উইকেটে তাদের ৬২ রানের জুটি ভাঙেন রবীন্দ্র জাদেজা।

বাহাঁতি স্পিনারের একটু ঝুলিয়ে দেওয়া বলে শর্ট কাভারে কোহলির তালুবন্দি হয়ে শেষ হয় ম্যাথিউসের ৮৩ রানের ইনিংস।

এরপর প্রায় একার লড়াইয়ে দলকে ২৯১ পর্যন্ত নিয়ে যান পেরেরা। তাকে খুব একটা সঙ্গ দিতে পারেননি এই ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়া হেরাথ। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া পেসার প্রদিপ পেরেরার সঙ্গে গড়েন ৩৯ রানের জুটি।

প্রদিপকে ফিরিয়ে লঙ্কানদের প্রতিরোধ ভাঙেন হার্দিক পান্ডিয়া। লাঞ্চের পর কুমারাকে বোল্ড করে স্বাগতিকদের গুটিয়ে দেন জাদেজা। চোট পেয়ে সিরিজ থেকে ছিটকে যাওয়া আসেলা গুনারত্নে ব্যাটিংয়ে নামেননি।

উইকেট থেকে স্পিনাররা সহায়তা পাচ্ছেন, কিন্তু বল অনুযায়ী খেললে বড় ইনিংস খেলা যে সম্ভব তা দেখিয়েছেন পেরেরা। সঙ্গীর অভাবে টেস্টে নিজের প্রথম শতক পাননি তিনি। ১৩২ বলে ১০টি চার আর চারটি ছক্কায় অপরাজিত থাকেন ৯২ রানে।           

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৬০০

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৭৮.৩ ওভারে ২৯১ (করুনাররত্নে ২, থারাঙ্গা ৬৪, গুনাথিলকা ১৬, মেন্ডিস ০, ম্যাথিউস ৮৩, ডিকভেলা ৮, পেরেরা ৯২*, হেরাথ ৯, প্রদিপ ১০, কুমারা ২, গুনারত্নে ০ আহত অনুপস্থিত; শামি ২/৪৫, যাদব ১/৭৮, অশ্বিন ১/৮৪, জাদেজা ৩/৬৭, পান্ডিয়া ১/১৩)

ভারত ২য় ইনিংস: ৪৬.৩ ওভারে ১৮৯/৩ (ধওয়ান ১৪, মুকুন্দ ৮১, পুজারা ১৫, কোহলি ৭৬*; প্রদিপ ০/৪৪, পেরেরা ১/৪২, কুমারা ১/৫৩, হেরাথ ০/৩৪, গুনাথিলকা ১/১৫)