গল টেস্টে বিপদে শ্রীলঙ্কা

ভারতের রানের পাহাড়ের জবাব দিতে নেমে গল টেস্টে বিপদে পড়েছে শ্রীলঙ্কা। ফলোঅন এড়াতেই আরও ২৪৭ রান চাই তাদের। দুই দিনেই প্রথম টেস্টের নিয়ন্ত্রণ মুঠোয় নিয়েছে অতিথিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 12:44 PM
Updated : 27 July 2017, 12:59 PM

বৃহস্পতিবারের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ১৫৪ রান। অ্যাঞ্জেলো ম্যাথিউস ৫৪ ও দিলরুয়ান পেরেরা ৬ রানে অপরাজিত। চোটের জন্য আসেলা গুনারত্নে প্রথম সকালেই ছিটকে গেছেন, তার ব্যাটিংয়ে নামার কোনো সম্ভাবনা নেই।

৮ ইনিংসের মধ্যে প্রথম অর্ধশতক পাওয়া ম্যাথিউসের দিকে তাকিয়ে থাকবে শ্রীলঙ্কা। আর কোনো বিশেষজ্ঞ ব্যাটসম্যান না থাকায় তার জন্য কাজটা হবে ভীষণ কঠিন।

ভারতের ৬০০ রানের জবাব দিতে নেমে শুরুতেই উমেশ যাদবের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন দিমুথ করুনারত্নে। দ্বিতীয় উইকেটে দানুশকা গুনাথিলকাকে নিয়ে ৬১ রানের জুটিতে প্রতিরোধ গড়েন উপুল থারাঙ্গা।

ফিরতি স্পেলের প্রথম ওভারে অভিষিক্ত গুনাথিলকা ও কুসল মেন্ডিসকে প্রথম স্লিপে ক্যাচে পরিণত করে লঙ্কানদের চাপে ফেলেন মোহাম্মদ শামি।

ম্যাথিউসের সঙ্গে ৫৭ রানের জুটিতে আবার বাধা হয়ে দাঁড়ান শুরু থেকে আক্রমণাত্মক ব্যাটিং করা থারাঙ্গা। ৪৪ বলে অর্ধশতকে পৌঁছানোর পর নিজেকে খানিকটা গুটিয়ে নেওয়া বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান ফিরেন রান আউট হয়ে।

৬৪ রান করে থারাঙ্গার বিদায়ের পর নিরোশান ডিকভেলার দ্রুত বিদায় স্বাগতিকদের বিপদ আরো বাড়ায়। দিনের বাকি সময়টুকু পেরেরাকে নিয়ে কাটিয়ে দিয়েছেন ম্যাথিউস। শুক্রবার তাদের সামনে অপেক্ষা করছে কঠিন পরীক্ষা। এরই মাঝে উইকেট থেকে সহায়তা পেতে শুরু করেছেন স্পিনাররা। রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজাদের সামলানো বেশ কঠিন হতে পারে শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের জন্য।

পেসার শামি ২ উইকেট নিয়েছেন ৩০ রানে। একটি করে উইকেট নিয়েছেন যাদব ও অশ্বিন।

এর আগে ৩ উইকেটে ৩৯৯ রান নিয়ে দিন শুরু করে ভারত। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান এদিন বেশিদূর যেতে পারেননি। দেড়শ ছাড়ানোর পর চেতেশ্বর পুজারাকে বিদায় করেন ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট পাওয়া প্রদিপ।

৫৭ রানে অজিঙ্কা রাহানেকে বিদায় করেন আরেক পেসার লাহিরু কুমারা। ১১ ওভারের মধ্যে দুই ব্যাটসম্যানকে বিদায় করে অতিথিদের আরো কম রানে থামানোর আশা জাগিয়েছিল শ্রীলঙ্কা।

তবে হার্দিক পান্ডিয়া, অশ্বিন ও শামির তিনটি ইনিংসের ওপর ভর করে ছয়শ পর্য‌ন্ত যায় ভারতের সংগ্রহ। শেষ দুই উইকেটে শামি ও যাদবের সঙ্গে ৮৩ রান যোগ করা পান্ডিয়াকে ফিরিয়ে ভারতের ইনিংস গুটিয়ে দেন কুমারা।

১৩২ রানে ৬ উইকেট নেন চোট কাটিয়ে ফেরা প্রদিপ। কুমারা ৩ উইকেট নেন ১৩১ রানে। রঙ্গনা হেরাথ ১ উইকেট নেন ১৫৯ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৩৩.১ ওভারে ৬০০ (ধাওয়ান ১৯০, মুকুন্দ ১২,পুজারা ১৫৩, কোহলি ৩, রাহানে ৫৭, অশ্বিন ৪৭, সাহা ১৬, পান্ডিয়া ৫০, জাদেজা ১৫, শামি ৩০, যাদব ১১*; প্রদিপ ৬/১৩৩, কুমারা ৩/১৩১, পেরেরা ০/১৩০, হেরাথ ১/১৫৯, গুনাথিলকা ০/৪১)

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৪৪ ওভারে ১৫৪/৫ (করুনারকত্নে ২, থারাঙ্গা ৬৪, গুনাথিলকা ১৬, মেন্ডিস ০, ম্যাথিউস ৫৪*, ডিকভেঅ ৮, পেরেরা ৬*; শামি ২/৩০, যাদব ১/৫০, অশ্বিন ১/৪৮, জাদেজা ০/২২)