ধাওয়ান-পুজারার রান উৎসবে ভারতের রেকর্ড

এই টেস্ট তো বহুদূর, এই সিরিজেই তার থাকার কথা ছিল না। ছিলেন না দলেই। ছুটি কাটাচ্ছিলেন হংকংয়ে, এরপর যাওয়ার কথা ছিল মেলবোর্নে। হঠাৎই ফিরতে হলো। মুরালি বিজয়ের চোটে জায়গা পেলেন স্কোয়াডে। লোকেশ রাহুলের জ্বরে সুযোগ পেলেন একাদশে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2017, 01:21 PM
Updated : 27 July 2017, 12:45 PM

মেলবোর্নের বদলে গল, সৌভাগ্যের সেই বাগানে বাহারি সব শটের ফুল ফোটালেন শিখর ধাওয়ান।

চেতেশ্বর পুজারার ব্যাটে সেসব ফুলের শোভা তো এখন নিত্য দর্শনীয়। দুজনের ব্যাট থেকে এলো দুর্দান্ত দুটি সেঞ্চুরি। শ্রীলঙ্কার গল টেস্টের শুরুর দিনটায় রাজত্ব করল ভারত।

প্রথম দিনে ভারত তুলেছে ৩ উইকেটে ৩৯৯! শ্রীলঙ্কার মাটিতে সফরকারী দলের এক দিনে সর্বোচ্চ রানের রেকর্ড এটিই।

দলে ফেরার টেস্টে ক্যারিয়ার সেরা ১৯০ রানের ইনিংস খেললেন ধাওয়ান। গড়লেন দ্বিতীয় সেশনে সর্বোচ্চ রানের ভারতীয় রেকর্ড। সকালেই উইকেটে যাওয়া পুজারা দিন শেষে অপরাজিত ১৪৪ রানে।

গলের উইকেটে এবার সামান্য ঘাসের ছোঁয়া। বরাবরের শুষ্ক উইকেট তাতে হয়ে উঠল ব্যাটিং স্বর্গ। টস জিতে স্বর্গে ছড়ি ঘোরাতে নামলেন ভারতীয় ওপেনাররা। তবে সুযোগটি নিতে পারেননি অভিনব মুকুন্দ (১২)। নুয়ান প্রদিপের দারুণ এক বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন দিনের অষ্টম ওভারে। উইকেটে গেলেন পুজারা, শ্রীলঙ্কার দু:স্বপ্নও হলো শুরু।  

শ্রীলঙ্কার বোলিং-ফিল্ডিং ছিল আলগা। সেটির ফায়দা তুলেছেন ধাওয়ান ও পুজারা। বাউন্ডারি খুব বেশি না হলেও রান এসেছে নিয়মিত। এর মধ্যে লঙ্কানদের কপাল পুড়েছে ক্যাচ মিসে। ৩১ রানে স্লিপে ধাওয়ানের সহজ ক্যাচ ছাড়লেন আসেলা গুনারত্নে। আঙুল ভেঙে ছিটকে গেলেন ম্যাচ থেকেও। যেন লঙ্কানদের ভাগ্যটাও নিয়ে গেলেন সঙ্গে করে।

৭৮ বলে ৬৪ রান নিয়ে লাঞ্চে গিয়েছিলেন ধাওয়ান, চার ছিল মাত্র ৮টি। লাঞ্চের পর তাকে থামানোর পথই পাচ্ছিলো না লঙ্কানরা। দ্বিতীয় সেশনে করলেন ৯০ বলে ১২৬!

১৯৬২ সালে পলি উমরিগরের ১১০ রান ছাড়িয়ে এটিই দ্বিতীয় সেশনে ভারতের হয়ে সবচেয়ে বেশি ব্যক্তিগত রানের রেকর্ড।

লাঞ্চের পর পুজারার ব্যাটও ছিল দুর্বিনীত। দুজনে মিলে গুঁড়িয়ে দিয়েছেন লঙ্কান বোলিং। অধিনায়ক রঙ্গনা হেরাথ ঘুরিয়ে-ফিরিয়ে বোলিংয়ে এনেছেন বোলারদের, সাজিয়েছেন রক্ষনাত্মক ফিল্ডিং। তবু বাধা দেওয়া যায়নি রানের স্রোতে।

১১০ বলে সেঞ্চুরি ছুঁয়েছেন ধাওয়ান। তার পাঁচ টেস্ট সেঞ্চুরির চারটিই দেশের বাইরে। ১৪৭ বলে ছুঁয়েছেন দেড়শ।

আগের সর্বোচ্চ ১৮৭ ছাড়িয়ে ডাবল সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন। অতি আত্মবিশ্বাস কাল হলো। চা বিরতির তিন মিনিট আগে বেরিয়ে এসে প্রদিপকে উড়িয়ে মারতে গিয়ে ধরা পড়লেন মিড অফে।

দ্বিতীয় উইকেটে ২৫৩ রানের জুটিতে ধাওয়ানের রান ১৭৪, পুজারা ৭৬! সব মিলিয়ে ধাওয়ানের ১৬৮ বলে ১৯০ রানের ইনিংসে চার ৩১টি, ছক্কা নেই একটিও।

প্রদিপ ওই স্পেলেই বাউন্সারে ফিরিয়েছেন বিরাট কোহলিকে। তবে অজিঙ্কা রাহানের সঙ্গে আরেকটি বড় জুটি গড়েছেন পুজারা।

দিনজুড়ে প্রায় একই গতিতে খেলে গেছেন পুজারা। ৪৯ টেস্টে দ্বাদশ সেঞ্চুরিতে দিন শেষে অপরাজিত ২৪৭ বলে ১৪৪ রানে। চার মেরেছেন মাত্র ১০টি।

শ্রীলঙ্কার বোলিংয়ে যা একটু আলো ছিল কেবল প্রদিপের। দিনের তিনটি উইকেট নিয়েছেন। বোলিং করেছেন নিজেকে উজার করে। বাকি সবাই ছন্নছাড়া। দুই বছর আগে এই গলে ভারতের বিপক্ষে ৪৮ রানে ৭ উইকেট নেওয়া হেরাথ এদিন রান গুনেছেন ওভারপ্রতি প্রায় চার করে। গুনারত্নের ছিটকে যাওয়াও বোলিংয়ে ভুগিয়েছে তাদের।

চতুর্থ উইকেটে পুজারা ও রাহানের অবিচ্ছিন্ন জুটি ১১৩ রানের। এই জুটিতে ইঙ্গিত, লঙ্কানদের অপেক্ষায় আরও দু:সময়!

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৯০ ওভারে ৩৯৯/৩ (ধাওয়ান ১৯০, মুকুন্দ ১২, পুজারা ১৪৪*, কোহলি ৩, রাহানে ৩৯*; প্রদিপ ৩/৬৪, কুমারা ০/৯৫, পেরেরা ০/১০৩, হেরাথ ০/৯২, গুনাথিলাকা ০/৪১)।