ইরফানের শতকে এইচপির বড় সংগ্রহ

ইরফান শুক্কুরের অপরাজিত শতক আর মেহেদী মারুফের অর্ধশতকে এনটি আমন্ত্রিত একাদশের বিপক্ষে তিন দিনের ম্যাচে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়েছে এইচপি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2017, 01:07 PM
Updated : 13 July 2017, 04:16 PM

মারারা ক্রিকেট গ্রাউন্ডে বৃহস্পতিবার প্রথম দিন ৬ উইকেটে ৩১২ রানে ইনিংস ঘোষণা করেন এইচপি দলের অধিনায়ক লিটন দাস। সে সময়ে ১০৪ রানে অপরাজিত ছিলেন ইরফান। তার ১৩৯ বলের ইনিংসটি গড়া ১৫টি চারে। একটি চারে অপরাজিত ১৭ রান করেন লেগ স্পিনিং অলরাউন্ডার তানবীর হায়দার।

টস জিতে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় এইচপি। ২৭ বলে ১৩ রান করে ফিরে যান অধিনায়ক লিটন দাস। টেস্টে মিডল অর্ডারে ব্যাট করা এই তরুণ ইনিংস উদ্বোধন করেন মারুফের সঙ্গে।

এক প্রান্তে অবিচল ছিলেন মারুফ, কিন্তু অন্য প্রান্তে ছিল আসা-যাওয়া। থিতু হয়ে ফিরেন এনামুল হক, নাজমুল হোসেন শান্ত।

ইয়াসির আলীর সঙ্গে মারুফের চতুর্থ উইকেটে প্রথম পঞ্চাশ ছোঁয়া জুটি পায় অতিথিরা। ৬৪ রানের সেই জুটি ভাঙে উদ্বোধনী ব্যাটসম্যানের বিদায়ে। ১৩৮ বলে ৬টি চার আর দুটি ছক্কায় ৮৭ রান আসে মারুফের ব্যাট থেকে।

বড় ইনিংস খেলার সুযোগ কাজে লাগাতে পারেননি ইয়াসির। আউট হন ২৭ রান করে। ১৬৯ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়া এইচপিকে কক্ষপথে ফেরান ইরফান। ষষ্ঠ উইকেটে সাইদ উদ্দিনের (২৬) সঙ্গে গড়েন ৮৯ রানের জুটি।

শতক পাওয়ার পথে অবিচ্ছিন্ন সপ্তম উইকটে তানবীরের সঙ্গে ৫৪ রানের জুটি উপহার দেন ইরফান। তাতে দলের সংগ্রহও তিনশ পার হয়।

স্বাগতিকদের বিঙ্কস ৩ উইকেট নেন ৪৭ রানে। গ্রেগরি ২ উইকেট নিতে খরচ করেন ৩০ রান।

সংক্ষিপ্ত স্কোর:

এইচপি ১ম ইনিংস: ৯০ ওভারে ৩১২/৬ ইনিংস ঘোষণা (লিটন ১৩, মারুফ ৮৭, এনামুল ১৯, নাজমুল ১৩, ইয়াসির ২৭, ইরফান ১০৪*, সাইফ উদ্দিন ২৬, তানবীর ১৭*; বিঙ্কস ৩/৪৭, গ্রেগরি ২/৩০, ডয়েল ১/৫৫)