লক্ষ্য তাড়ায় কোহলির রেকর্ড শতক

আগের ম্যাচেই এরচেয়ে কম রানের পুঁজি নিয়ে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে এবার দুইশ ছাড়ানো লক্ষ্য দিয়ে লড়াইও করতে করতে পারলো না জেসন হোল্ডারের দল। বিরাট কোহলির রেকর্ড গড়া শতকে পঞ্চম ও শেষ ওয়ানডেতে সহজ জয় পেয়েছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2017, 09:20 PM
Updated : 6 July 2017, 09:25 PM

বৃহস্পতিবার ২০৬ রানের লক্ষ্য তাড়ায় ৮ উইকেটে জিতেছে অতিথিরা। কোহলিদের হাতে ছিল ৭৯ বল। এই জয়ে ৩-১ ব্যবধানে সিরিজ ঘরে তুলল ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এনিয়ে টানা সাত সিরিজ জিতল তারা।

কিংস্টনের স্যাবিনা পার্কে স্বাগতিকদের ২০৫ রানে রেখে আসল কাজটা সেরে রাখেন ভারতের বোলাররা। আঁটসাঁট বোলিং করেন রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব। ৮ উইকেট ভাগ করে নেন তিন পেসার মোহাম্মদ শামি, উমেশ যাদব ও হার্দিক পান্ডিয়া।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের চতুর্থ আর সব মিলিয়ে ২৮তম শতকে বাকিটুকু সহজেই সারেন কোহলি। অধিনায়ক দারুণ সহায়তা পান অজিঙ্কা রাহানে ও দিনেশ কার্তিকের।

লক্ষ্য তাড়ায় এটি কোহলির রেকর্ড ১৮তম শতক। ভারতের ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকার নেমে গেছেন দ্বিতীয় স্থানে, লক্ষ্য তাড়ায় তার তিন অঙ্কের স্কোর ১৭টি।

অ্যান্টিগার মতো জ্যামাইকার উইকেট দুই গতির বা অসমান বাউন্সের নয়। বল সহজেই এসেছে ব্যাটে। আগের ম্যাচে ১৯০ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে হেরে যাওয়া ভারত এবার পেয়েছে অনায়াস জয়।

ছোটো রান তাড়ায় শুরুটা ভালো ছিল না ভারতের। আলজারি জোসেফের করা প্রথম ওভারের শেষ বলে ক্যাচ দিয়ে ফিরেন শিখর ধাওয়ান। সিরিজে টানা পঞ্চম পঞ্চাশ ছোঁয়া ইনিংসের আশা জাগিয়ে ফিরেন অন্য উদ্বোধনী ব্যাটসম্যান রাহানে।

দ্বিতীয় উইকেটে অধিনায়ক কোহলির সঙ্গে রাহানে গড়েন ৭৯ রানের জুটি। দারুণ এক সিরিজ কাটানো ডানহাতি এই ব্যাটসম্যান দেবেন্দ্র বিশুর বলে ফিরেন এলবিডব্লিউ হয়ে।

আগের ম্যাচে সুযোগ পেয়ে কিছু করতে না পারা কার্তিক এবার সফল। তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১২২ রানের জুটিতে তার অবদান ৫২ বলে ৫০।

ছক্কা হাঁকিয়ে দলকে জয় এনে দেওয়া ম্যাচ সেরা কোহলি অপরাজিত থাকেন ১১১ রানে। ১১৫ বলের ইনিংসে ১২টি চারের সঙ্গে দুটি ছক্কা।

ভারত অধিনায়ক পঞ্চাশে যান ৬৭ বলে, পরের অর্ধশতক আসে ৪১ বলে। তার ব্যাটেই জ্যামাইকায় থামল ওয়েস্ট ইন্ডিজের জয়যাত্রা। টানা ৯ ম্যাচ জেতার পর স্যাবিনা পার্কে হারল স্বাগতিকরা।

এর আগে শুরুটা ভালো ছিল ওয়েস্ট ইন্ডিজের। এভিন লুইসের উইকেট হারিয়ে প্রথম ১০ ওভারে তুলেছিল ৪৯ রান। কিন্তু ভালো শুরু কেউই কাজে লাগাতে পারেননি।

প্রথম সাত ব্যাটসম্যানের চারজন ত্রিশ ছাড়ান। কিন্তু অর্ধশতক পান মাত্র একজন- শাই হোপ। টপ অর্ডার এই ব্যাটসম্যান ফিরেন ৫১ রান করে। তার ভাই কাইল হোপের ব্যাট থেকে আসে ৪৬ রান।

শেষের দিকে হোল্ডার ও রোভম্যান পাওয়েলের ব্যাটে দুইশ ছাড়ায় ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ। তবে স্যাবিনা পার্কের উইকেটে লড়াইয়ের জন্য এই রান যথেষ্ট ছিল না।

ভারতের তিন স্পিনার ২৪ ওভার বল করে দেন মাত্র ৭৬ রান। মাঝে এক সময়ে ১১ ওভারে একটিও বাউন্ডারি পায়নি স্বাগতিকরা।

৪৮ রানে ৪ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার পেসার শামি। আরেক পেসার উমেশ ৩ উইকেট নেন ৫৩ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ২০৫/৯ (লুইস ৯, কাইল হোপ ৪৬, শাই হোপ ৫১, চেইস ০, মোহাম্মদ ১৬, হোল্ডার ৩৬, পাওয়েল ৩১, নার্স ০, বিশু ৬, জোসেফ ৩*, উইলিয়ামস ০*; শামি /৪৮, উমেশ ৩/৫৩, পান্ডিয়া ১/২৭, জাদেজা ০/২৭, কুলদীপ ০/৩৬, কেদার ১/১৩)

ভারত: ৩৬.৫ ওভারে ২০৬/২ (রাহানে ৩৯, ধাওয়ান ৪, কোহলি ১১১*, কার্তিক ৫০*; জোসেফ ১/৩৯, হোল্ডার ০/৩৫, বিশু ১/৪২, উইলিয়ামস ০/৪০, নার্স ০/৩৪, পাওয়েল ০/৬, চেইস ০/৯)

ফল: ভারত ৮ উইকেটে জয়ী

সিরিজ: ৩-১ ব্যবধানে ভারত জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: বিরাট কোহলি