ডিকভেলা, গুনাথিলাকার ব্যাটে এগিয়ে গেল শ্রীলঙ্কা

এই সিরিজের আগে শ্রীলঙ্কায় তিনশ রানের লক্ষ্য তাড়া করে জেতার নজির ছিল না একটিও। তিন ম্যাচের মধ্যে সেটি দেখা গেল দুইবার। নিরোশান ডিকভেলা ও দানুশকা গুনাথিলকার ব্যাটে প্রথমবারের মতো দেশের মাটিতে তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জয়ের স্বাদ পেয়েছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2017, 01:30 PM
Updated : 6 July 2017, 01:30 PM

জিম্বাবুয়ের দেওয়া ৩১১ রানের লক্ষ্য দুই উদ্বোধনী ব্যাটসমানকে হারিয়েই ছুঁয়ে ফেলে শ্রীলঙ্কা। তখনও হাতে ছিল ১৬ বল। দারুণ এক উদ্বোধনী জুটিতে দলকে জয়ের ভিত গড়ে দেওয়া ডিকভেলা ও গুনাথিলকা পেয়েছেন ওয়ানডেতে নিজেদের প্রথম শতক।

বিফলে গেছে হ্যামিল্টন মাসাকাদজার লড়াই। নিজের পঞ্চম শতকে দলকে বড় সংগ্রহ এনে দিয়েও ফিরতে হয়েছে হারের হতাশা নিয়ে।

বৃহস্পতিবারের এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলঙ্কা। প্রথম ওয়ানডেতে তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জিতেছিল জিম্বাবুয়ে। পরের ম্যাচে তাদের সহজেই হারিয়ে সমতা আনে অ্যাঞ্জেলো ম্যাথিউসের দল।

রান তাড়ায় স্বাগতিকদের কাজটা সহজ করে ফেলেন ডিকভেলা-গুনাথিলাকা। তাদের ৩৭ ওভার স্থায়ী ২২৯ রানের চমৎকার জুটিতে উড়ে যায় অতিথিদের আশা।

চার হাঁকিয়ে শুরু করা ডিকভেলাই আগে পৌঁছান অর্ধশতক, শতকে। আউটও হন তিনিই আগে। ১১৬ বলে ১৪টি চারে ১০২ রান। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের বিদায়ে ভাঙে ওয়ানডেতে লঙ্কানদের দশম দুইশ রানের উদ্বোধনী জুটি।

জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ২২৯ রানের বড় জুটি গড়ার পথে রান নিতে ছুটছেন শ্রীলঙ্কার দুই উদ্বোধনী ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা ও দানুশকা গুনাথিলকা। ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

তার আগেই শতকে পৌঁছান গুনাথিলকা- ওয়ানডেতে এনিয়ে শ্রীলঙ্কার আটবারসহ সব মিলিয়ে ৩৫ বার দুই উদ্বোধনী ব্যাটসম্যান গেলেন তিন অঙ্কে। ১১১ বলে ১১৬ রান করতে ম্যাচ সেরা গুনাথিলকা ১৫টি চারের সঙ্গে হাঁকিয়েছেন একটি ছক্কা।

অবিচ্ছিন্ন ৭৫ রানের জুটিতে বাকিটুকু সহজেই সারেন উপুল থারাঙ্গা ও কুসল মেন্ডিস। ৩২ বলে ৩টি চার আর দুটি ছক্কায় ৪৪ রানে অপরাজিত থাকেন এই সিরিজে মিডল অর্ডারে খেলা থারাঙ্গা।

সঠিক লাইন-লেংথে বল করতে পারেননি জিম্বাবুয়ের বোলাররা। ফিল্ডারদের হাত থেকে ছুটেছে অনেক ক্যাচ। তার সদ্ব্যবহার করতে কোনো ভুল করেননি শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা।

হাম্বানটোটার মাহিন্দা রাজাপাকসা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে দুই বছর পর হল ওয়ানডে। পিচ কেমন আচরণ করবে তা নিয়ে ছিল খানিকটা সংশয়। টস হেরে ব্যাট করতে নেমে মাসাকাদজা দেখিয়েছেন, পিচে কোনো ভীতি নেই, আছে প্রচুর রান।

টারাইসাই মুসাকান্দার সঙ্গে দ্বিতীয় উইকেটে ১২৭ রানের জুটিতে দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দেন মাসাকাদজা। দলের ১৯১ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে ৯৮ বলে ১৫টি চার আর একটি ছক্কায় করেন ১১১ রান।

অর্ধশতক পর্যন্তও যেতে পারেননি আর কেউ। তবে মুসাকান্দার ৪৮, শন উইলিয়ামসের ৪৩ আর শেষের দিকে সিকানদার রাজা, পিটার মুরের ঝড়ো ব্যাটিংয়ে তিনশ ছাড়ায় জিম্বাবুয়ের সংগ্রহ।

তৃতীয় ওয়ানডেতে জিম্বাবুয়ের উদ্বোধনী ব্যাটসম্যান সলোমন মিরেকে আউট করে শ্রীলঙ্কার পেসার নুয়ান প্রদিপের উল্লাস। ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

আগের ম্যাচে জিম্বাবুয়েকে কাঁপিয়ে দেওয়া স্বাগতিক স্পিনাররা এবার খুব একটা সুবিধা করতে পারেননি। সেই ম্যাচের সেরা খেলোয়াড় লাকশান সান্দাকান ১ উইকেট নিতে খরচ করেন ৭৩ রান। অভিষেকে হ্যাটট্রিকে ইতিহাস গড়া ভানিদু হাসারাঙ্গা ২ উইকেট নেন ৪৪ রানে। আসেলা গুনারত্নে ২ উইকেট নিতে দেন ৫৩ রান।

আগামী শনিবার একই ভেন্যুতে হবে চতুর্থ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ৫০ ওভারে ৩১০/৮ (মাসাকাদজা ১১১, মিরে ১৩, মুসাকান্দা ৪৮, আরভিন ১৬, উইলিয়ামস ৪৩, ওয়ালার ১৭, রাজা ২৫*, মুর ২৪, ক্রেমার ০, মুম্বা ২*; মালিঙ্গা ১/৭১, প্রদিপ ১/২৮, চামিরা ০/৩৪, সান্দাকান ১/৭৩, হাসারাঙ্গা ২/৪৪, গুনারত্নে ২/৫৩, গুনাথিলাকা ০/৫)

শ্রীলঙ্কা: ৪৭.২ ওভারে ৩১২/২ (ডিকভেলা ১০২, গুনাথিলাকা ১১৬, মেন্ডিস ২৮*, থারাঙ্গা ৪৪*; মুম্বা ০/৩৬, চাটারা ০/৪৭, রাজা ০/৫৫, ক্রেমার ০/৫৪, উইলিয়ামস ১/৬৩, ওয়ালার ১/৩২, মিরে ০/১৯)

ফল: শ্রীলঙ্কা ৮ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: দানুশকা গুনাথিলকা