শূন্য রানে ৪ উইকেট!

দুজনই লেগ স্পিনার। প্রায় একইরকম বোলিং অ্যাকশন, ব্লন্ড চুল। শেন ওয়ার্নকে আদর্শ মানেন ডানে ফন নিকার্ক। দক্ষিণ আফ্রিকা নারী দলের এই লেগ স্পিনার এমন এক কীর্তি গড়লেন, যা পারেননি ওয়ার্নও। পারেননি আন্তর্জাতিক ক্রিকেটে ছেলে-মেয়ে মিলিয়ে আর কোনো ক্রিকেটারই। শূন্য রানে ৪ উইকেট!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2017, 12:19 PM
Updated : 2 July 2017, 12:19 PM

মেয়েদের বিশ্বকাপের ম্যাচে রোববার লেস্টারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অনন্য এই নজির গড়েছেন এই লেগ স্পিনিং অলরাউন্ডার। নাম লিখিয়েছেন ইতিহাসে।

গ্রেস রোড মাঠে যখন আক্রমণে এলেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক, ওয়েস্ট ইন্ডিজ ততক্ষণে হারিয়ে ফেলেছে ৫ উইকেট। নিজের প্রথম তিন ওভারেই একটি করে উইকেট নেন ফন নিকার্ক। মাঝে একটি উইকেট নেন মারিজান ক্যাপ। নিজের চতুর্থ ওভারের দ্বিতীয় বলে আরেকটি উইকেট নিয়ে ফন নিকার্ক ইতি টানেন ক্যারিবিয়ানদের ইনিংসের। বোলিং ফিগার ৩.২-৩-০-৪!

২৫.২ ওভারে ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে যায় মাত্র ৪৮ রানে।

মেয়েদের ওয়ানডেতে এর আগে শূন্য রাতে ৩ উইকেট নেওয়ার কীর্তি ছিল দুজনের। ১৯৯৭ সালে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অলিভিয়া ম্যাগনো, ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ইংলিশ পেসার অ্যারান ব্রিন্ডল।

মেয়েদের টেস্টে শূন্য রানে ২ উইকেটও নেই কারও। টি-টোয়েন্টিতে শূন্য রানে ৩ উইকেটে আছে কেবল একজনের; ২০১২ সাল এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার সান্দামালি দোলাভাত্তের।

ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়েই শূন্য রানে ৩ উইকেট আছে একজনেরই। ১৯৫৯ সালে ভারতের বিপক্ষে দিল্লি টেস্টে ৩.৪ ওভারে কোনো রান না দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন রিচি বেনো।

ছেলেদের ওয়ানডেতে কোনে রান না দিয়ে সবচেয়ে ২ উইকেট পর্যন্ত নিতে পেরেছেন দুজন। ২০০৩ বিশ্বকাপে নামিবিয়ার বিপক্ষে অস্ট্রেলিয়ার অ্যান্ডি বিকেল, গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে নিউ জিল্যান্ডের মিচেল স্যান্টনার।

ছেলেদের টি-টোয়েন্টিতে শূন্য রানে ২ উইকেটও নেই কারও। এই জায়গায় তাই ছেলে-মেয়ে মিলিয়েই সেরা ফন নিকার্ক!