৫ মাসেই ডিকভেলার ৭ ‘ডিমেরিট পয়েন্ট’

ঝুলিতে ৫ পয়েন্ট ছিল আগে থেকেই। এবার যোগ হলো আরও দুটি ‘ডিমেরিট’ পয়েন্ট! শ্রীলঙ্কান উইকেটকিপার ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা আবারও তাই নিষেধাজ্ঞার শঙ্কায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2017, 01:47 PM
Updated : 1 July 2017, 01:47 PM

শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ক্রিকেটের চেতনাবিরুদ্ধ আচরণের অভিযোগে ম্যাচ ফির ৩০ শতাংশ কাটা হয় ডিকভেলার। সঙ্গে যোগ করা হয় দুটি ডিমেরিট পয়েন্ট।

জিম্বাবুয়ে ইনিংসের সপ্তম ওভারের ঘটনা সেটি। কিপার ডিকভেলা বল গ্লাভসে জমিয়ে অনেকক্ষণ ধরে অপেক্ষা করেন ব্যাটসম্যান সলোমন মিরে উইকেট ছেড়ে বেরিয়ে যাওয়ার। শেষ পর্যন্ত মিরে শট খেলা শেষ করার বেশ অনেকক্ষণ পরে ফেলে দেন বেলস।

ডিকভেলা স্টাম্পিংয়ের আবেদন করলে তৃতীয় আম্পায়ারের কাছে পাঠান মাঠের আম্পায়ার। রিপ্লেতে দেখা যায়, মিরে ক্রিজেই ছিলেন। এত পরে বেলস ফেলাটাকেই ক্রিকেটের চেতনাবিরোধী মনে হয়েছে আম্পায়ারদের। কিপাররা বল ধরে এভাবে ব্যাটসম্যানের বেরিয়ে যাওয়ার অপেক্ষা করেন মাঝেমধ্যেই। তবে ডিকভেলা একটু বেশিই সময় নিয়েছেন।

পরে ম্যাচ রেফারি ক্রিস ব্রডের কাছে অভিযোগ মেনে নেন ডিকভেলা। আনুষ্ঠানিক শুনানির তাই প্রয়োজন পড়েনি।

৬ টেস্ট, ১৫ ওয়ানডে ও ৮ টি-টোয়েন্টির ছোট্ট ক্যারিয়ারে উইকেটের সামনে-পেছনে পারফরম্যান্সে যেমন নজর কেড়েছেন ডিকভেলা, তেমনি আলোচনার জন্ম দিয়েছেন বিতর্কেও।

গত ৭ ফেব্রুয়ারি কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে কাগিসো রাবাদার সঙ্গে ঝামেলা বাধিয়ে পেয়েছিলেন তিনটি ডিমেরিট পয়েন্ট। ১৯ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে আম্পায়ারের সিদ্ধান্তে দৃষ্টিকটুভাবে অসন্তোষ জানিয়ে পান আরও দুটি ডিমেরিট পয়েন্ট। পাঁচ ডিমেরিট পয়েন্ট মিলিয়ে সেবার নিষিদ্ধ হন দুটি সীমিত ওভারের ম্যাচে।

এখন ডিমেরিট পয়েন্ট বেড়ে হয়েছে ৭। দু্‌ই বছরের মধ্যে আরেকটি ডিমেরিট পয়েন্ট পেলেই আবার পাবেন নিষেধাজ্ঞা। দুই বছর তো অনেক সময়। ডিকভেলার যা রেকর্ড, তাতে নিষেধাজ্ঞার খড়গ হয়ত এই এলো বলে!