দ. আফ্রিকা টেস্ট দলে ৩ নতুন মুখ

ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজের দক্ষিণ আফ্রিকা দলে ডাক পেয়েছেন তিন নতুন মুখ উদ্বোধনী ব্যাটসম্যান হেইনো কুন, ব্যাটসম্যান এইডেন মার্করাম ও অলরাউন্ডার আন্দিলে ফেলুকওয়ায়ো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2017, 10:13 AM
Updated : 26 June 2017, 10:13 AM

নিউ জিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন উদ্বোধনী ব্যাটসম্যান স্টিভেন কুক ও পেসার ওয়েইন পার্নেল। গত মার্চের সেই সিরিজ দিয়ে ফেরা স্পিনার ড্যান পিটের জায়গা হয়নি দলে। সিরিজে অতিথিদের ১৬ সদস্যের দলে একমাত্র বিশেষজ্ঞ স্পিনার কেশভ মহারাজ।

লর্ডসে ৬ জুলাই শুরু হতে যাওয়া প্রথম টেস্টে ইনিংস উদ্বোধন করতে পারেন কুন, তিনি একজন উইকেটরক্ষকও। মার্করাম এসেছেন ফাফ দু প্লেসির কাভার হিসেবে। প্রথম সন্তানের জন্মের অপেক্ষায় থাকা অধিনায়ক মিস করতে পারেন প্রথম টেস্ট। শেষ পর্যন্ত তিনি আসতে না পারলে দলকে নেতৃত্ব দেবেন উদ্বোধনী ব্যাটসম্যান ডিন এলগার। ওরস্টারশায়ারে প্রস্তুতি ম্যাচে দলকে নেতৃত্ব দেবেন তিনিই।

মাত্র ২৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ফেলুকওয়ায়ো পার্নেলের জায়গায় দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে ক্রিস মরিসের সঙ্গে আছেন। দুই অলরাউন্ডারই দলে আছেন ভার্নন ফিল্যান্ডারের কাভার হিসেবে। তাদের সঙ্গে পেস আক্রমণে আছেন কাগিসো রাবাদা, মর্নে মরকেল ও ডুয়ানে অলিভিয়ের।

মিডল অর্ডারে আছেন হাশিম আমলা, টেম্বা বাভুমা ও জেপি দুমিনি। কুকের জায়গায় হ্যামিল্টন টেস্টে অভিষেক হওয়া টিউনিস ডি ব্রুইন আছেন ব্যাক-আপ ব্যাটসম্যান হিসেবে। শেষ চার ইনিংসে মাত্র ১৭ রান করে জায়গা হারিয়েছেন কুক।

দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের হয়ে ইংল্যান্ডে সাফল্য পেয়েছেন ৩৩ বছর বয়সী কুন। হ্যাম্পশায়ারের বিপক্ষে শতক, ইংল্যান্ডের দ্বিতীয় সেরা দল লায়ন্সের বিপক্ষে শতক করেছেন তিনি। 

টেস্টের দক্ষিণ আফ্রিকা দল: ফাফ দু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, টিউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), জেপি দুমিনি, ডিন এলগার, হেইনো কুন, কেশভ মহারাজ, এইডেন মার্করাম, মর্নে মরকেল, ক্রিস মরিস, ডুয়ানে অলিভিয়ের, আন্দিলে ফেলুকওয়ায়ো, ভার্নন ফিল্যান্ডার, কাগিসো রাবাদা।