রাহানের শতকে ভারতের সহজ জয়

রোহিত শর্মার জন্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ হয়নি অজিঙ্কা রাহানের। ওয়েস্ট ইন্ডিজে সুযোগ পেয়েই জ্বলে উঠলেন ডানহাতি এই ব্যাটসম্যান। ক্যারিয়ারে তৃতীয় ওয়ানডে শতকে ত্রিনিদাদে দলকে এনে দিলেন দারুণ এক জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2017, 10:02 PM
Updated : 25 June 2017, 10:02 PM

জেসন হোল্ডারের দলকে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ১০৫ রানে হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। প্রথম ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে।

বৃষ্টির বাধায় রোববার ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৪৩ ওভারে।

পোর্ট অব স্পেনের কুইন্স স্পোর্টস পার্কে টস হেরে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ৩১০ রান করে ভারত। জবাবে ৬ উইকেটে ২০৫ রানে থামে ওয়েস্ট ইন্ডিজ।

শিখর ধাওয়ানের সঙ্গে দুর্দান্ত এক জুটি গড়েন রাহানে। অন্তত পনেরশ রান করেছেন এমন জুটির মধ্যে তাদের গড়ই সেরা - ৭৬। ২০ ইনিংসে পঞ্চাশ বা তার বেশি রান করেছেন ১২ বার।

রাহানে-ধাওয়ানের সাতটি শতরানের জুটির চারটিই এসেছে শেষ পাঁচ ইনিংসে। তাদের টানা তৃতীয় তিন অঙ্ক ছোঁয়া জুটিতে ভারতের শুরুটা ছিল দারুণ। সফরে টানা দ্বিতীয় অর্ধশতক পাওয়া ধাওয়ানের বিদায়ে ভাঙে ১১৪ রানের চমৎকার জুটি। বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যানের ৫৯ বলে খেলা ৬৩ রানের ইনিংসটি গড়া ১০টি চারে।

১১৪ রানের জুটি ভাঙলেও স্বস্তি ফেরেনি ওয়েস্ট ইন্ডিজ দলে। ততক্ষণে ক্রিজে জমে যাওয়া রাহানের সঙ্গে ৯৭ রানের আরেকটি ভালো জুটি উপহার দেন অধিনায়ক বিরাট কোহলি।

শতকে পৌঁছানোর পর মিগুয়েল কামিন্সের ‘নো’ বলের কল্যাণে বেঁচে যান রাহানে। তবে সেই ওভারেই বোল্ড হয়ে ফিরেন। ১০৪ বলে খেলা তার ১০৩ রানের ইনিংসটি সাজানো ১০টি চার ও দুটি ছক্কায়।

দ্রুত ফিরেন হার্দিক পান্ডিয়া ও যুবরাজ সিং। কিন্তু তার কোনো প্রভাব পড়তে দেননি কোহলি। স্বাগতিক বোলারদের ওপর চড়াও হয়ে দলকে নিয়ে যান তিনশ রানের পথে। বিধ্বংসী ব্যাটিংয়ে অধিনায়ক জাগিয়েছিলেন শতকের আশা। কিন্তু ততদূর যেতে পারেননি, ফিরেন চারটি করে ছক্কা-চারে ৬৬ বলে ৮৭ রান করে।

শেষের দিকে মহেন্দ্র সিং ধোনি ও কেদার যাদবের ব্যাটে তিনশ ছাড়ায় ভারতের সংগ্রহ।

অ্যাশলি নার্স ছাড়া ওয়েস্ট ইন্ডিজের আর কোনো বোলার খুব একটা সুবিধা করতে পারেননি। পুরো ম্যাচে হোল্ডাররা লাইন-লেংথ খুঁজে ফিরেছে। শেষের দিকে বোলিংয়ে নিয়ন্ত্রণ প্রায় ছিলই না। দুটি বিমার মেরে শেষ ওভারে বোলিং থেকে সরে যেতে হয় অধিনায়ককে।

হোল্ডার-আলজারি জোসেফরা পুরো ম্যাচে যা পাননি সেই লাইন-লেংথে শুরু থেকেই নিখুঁত ছিলেন ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব। প্রথম ৫ ওভার থেকে আসে মাত্র ৬ রান।

ভুবনেশ্বরের করা ইনিংসের প্রথম ওভারে রিভিউ নিয়ে কাইরন পাওয়েলকে বিদায় করে ভারত। মেডেন উইকেট দিয়ে শুরু করা ডানহাতি পেসার পরের ওভারে ফিরে বিদায় করেন জেসন মোহাম্মেদকে।

এভিন লুইসের জায়গায় ইনিংস উদ্বোধন করতে নেমে সাফল্য পেয়েছেন শাই হোপ। অচেনা চার নম্বরে খেলতে নেমে অচেনা ব্যাটিং করেছেন নিয়মিত উদ্বোধনী ব্যাটসম্যান এভিন লুইস। তাকে স্টাম্পড করে ওয়ানডেতে নিজের প্রথম উইকেট নেন কুলদীপ যাদব। প্রথম ওয়ানডেতে অভিষেক হওয়া এই চায়নাম্যান স্পিনার সেই ম্যাচে বৃষ্টির জন্য বল করার সুযোগ পাননি।

তার বলেই রিভিউ নিয়ে হোপের প্রতিরোধ থামায় ভারত। এলবিডব্লিউ হয়ে শেষ হয় তরুণ উদ্বোধনী ব্যাটসম্যানের ৮৮ বলে খেলা ৮১ রানের ইনিংস। কুলদীপের তৃতীয় শিকার হোল্ডার। তার আগেই জোনাথন কার্টারকে ফিরিয়ে তিন ম্যাচের মধ্যে নিজের প্রথম উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন।

রোস্টন চেইজ আর নার্সের ব্যাটে দুইশ ছাড়ায় ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ। কুলদীপ ৩ উইকেট নেন ৫০ রানে। মাত্র ৯ রানে দুই উইকেট নেন ভুবনেশ্বর।    

আগামী শুক্রবার হবে তৃতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৪৩ ওভারে ৩১০/৫ (রাহানে ১০৩, ধাওয়ান ৬৩, কোহলি ৮৭, পান্ডিয়া ৪, যুবরাজ ১৪, ধোনি ১৩*, কেদার ১৩*; জোসেফ ২/৭৩, হোল্ডার ১/৭৬, নার্স ১/৩৮, বিশু ০/৬০, কামিন্স ১/৫৭, কার্টার ০/২)

ওয়েস্ট ইন্ডিজ: ৪৩ ওভারে ২০৫/৬ (পাওয়েল ০, হোপ ৮১, মোহাম্মেদ ০, লুইস ২১, কার্টার ১৩, হোল্ডার ২৯, চেইস ৩৩*, নার্স ১৯*; ভুবনেশ্বর ২/৯, উমেশ ০/৩৬, পান্ডিয়া ০/৩২, অশ্বিন ১/৪৭, কুলদীপ ৩/৫০, যুবরাজ ০/২৫)

ফল: ভারত ১০৫ রানে জয়ী