আম্পায়ার্স কলে হারাবে না রিভিউ

আম্পায়ারের সিদ্ধান্ত পর্যালোচনা পদ্ধতিতে (ডিআরএস) ১ অক্টোবর থেকে আসছে পরিবর্তন। সেদিন থেকে আম্পায়ার্স কলে হারাবে না রিভিউ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 09:41 AM
Updated : 24 June 2017, 01:27 PM

আইসিসি ক্রিকেট কমিটি গত মে মাসে এই পরিবর্তনসহ অন্য যে সুপারিশগুলো করেছিল সেগুলোর অনুমোদন দিয়েছে প্রধান নির্বাহীদের কমিটি।

টেস্টে ৮০ ওভারের পর দলগুলো রিভিউ ফিরে পেত, সেটি আর হবে না। এখন থেকে টি-টোয়েন্টিতেও থাকবে রিভিউ।

কমিটি আন্তর্জাতিক ক্রিকেটে ডিআরএস ব্যবহারের ন্যূনতম মানদণ্ড ঠিক করে দিয়েছে। এতে বল-ট্র্যাকিং ও এজ-ডিকটেশন প্রযুক্তি বাধ্যতামূলক করা হয়েছে।

ব্যাট-বলের মধ্যে ভারসাম্য ফিরিয়ে আনতে আইসিসি ব্যাটের আকৃতির ব্যাপারে সুপারিশের অনুমোদন দিয়েছে। এমসিসির ক্রিকেট কমিটি গত ডিসেম্বরে মুম্বাইয়ে এক সভায় ব্যাটের সর্বোচ্চ প্রস্থ ১০৮ মিলিমিটার সুপারিশ করে। আর ডেপথ ৬৭ মিলিমিটার ও এজ ৪০ মিলিমিটার করার কথা বলেছিল।

ম্যাচ চলাকালীন খেলোয়াড়দের শাস্তির বিষয়েও হয়েছে নতুন সিদ্ধান্ত। ফুটবল, হকিতে নিয়মিতই দেখা যায়। এখন থেকে দেখা যাবে ক্রিকেটেও। মাঠে গুরুতর অসদাচরণের জন্য খেলোয়াড়কে বাইরে পাঠানোর ক্ষমতা দেওয়া হয়েছে আম্পায়ারদের। আইসিসি জানিয়েছে, সব সদস্য এটা পুরোপুরি প্রয়োগ করতে সম্মত হয়েছে।

এখন থেকে আর রান আউট থেকে বাঁচার সময়ে ডাইভ দিতে গিয়ে ব্যাটের বাউন্স করা নিয়ে ভাবতে হবে না ক্রিকেটারদের। ক্রিজের পেছনে মাটি স্পর্শ করার পর ব্যাট উঠে গেলেও আর রান আউট হতে হবে না।