ড্রেসিং রুমের কথা ড্রেসিং রুমেই থাকুক: কোহলি

ভারতের কোচের পদ থেকে অনিল কুম্বলের পদত্যাগ নিয়ে গত কদিনে জল কম ঘোলা হয়নি। সাবেক লেগ স্পিনার সরাসরিই জানিয়েছেন, বিরাট কোহলির সঙ্গে মতপার্থক্য তার সরে দাঁড়ানোর সিদ্ধান্তে বড় ভূমিকা রেখেছে। অবশেষে মুখ খুললেন ভারত অধিনায়ক; তবে আসলে বলেননি কিছুই। জানিয়েছেন, ড্রেসিং রুমের কথা ড্রেসিং রুমেই থাকুক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2017, 01:14 PM
Updated : 23 June 2017, 01:19 PM

সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগে থেকেই কোহলি ও কুম্বলের মধ্যে মতবিরোধ নিয়ে গণমাধ্যমে খবর আসতে থাকে। টুর্নামেন্ট চলাকালীন সে গুঞ্জন আরও মাত্রা পায়। অবশেষে গত মঙ্গলবার রাতে ভারত জাতীয় দলের প্রধান কোচের পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত জানান সাবেক এই ক্রিকেটার।

কুম্বলের সরে যাওয়ার ঘটনায় সাবেক ক্রিকেটারদের অনেকেই কোহলিকে কাঠগড়ায় দাঁড় করায়। ‘জড়িত খেলোয়াড়দের’ তীব্র সমালোচনা করেন সাবেক দুই অধিনায়ক সুনীল গাভাস্কার ও বিষেন সিং বেদী।

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ও একটি টি-টোয়েন্টি খেলতে বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ সফর করছে ভারত দল। শুক্রবার ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে প্রথম ওয়ানডে খেলবে তারা।

সেখানেই সংবাদ সম্মেলনে কুম্বলের পতদ্যাগ প্রসঙ্গে কোহলি বলেন, “অনিল ভাই তার মতামত জানিয়েছেন এবং সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। আমরা সবাই এই সিদ্ধান্তকে সম্মান জানাই।”

“গত তিন-চার বছরে আমরা একটা সংস্কৃতি তৈরি করেছি যে, ড্রেসিং রুমে যা হয় তা ড্রেসিং রুমেই রাখার চেষ্টা করি আমরা।... আমাদের সবার কাছে এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।”

একজন ক্রিকেটার হিসেবে কুম্বলে দেশকে যা দিয়েছেন, তা কখনোই ভুলে যাওয়ার নয় বলে বিশ্বাস কোহলির।

“একজন ক্রিকেটার হিসেবে এবং দেশের জন্য তিনি যা করেছেন, আমি তাকে সম্মান করি।...তার অর্জনগুলো কেউ কেড়ে নিতে পারবে না। আমরা সবাই তাকে শ্রদ্ধা করি।”