‘সেরা কোচ’ খুঁজছে ভারত

অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে মত পার্থক্যের জের ধরে অনিল কুম্বলের পদত্যাগের পর জোরশোরে নতুন কোচের সন্ধানে নেমেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আগামী মাসে শ্রীলঙ্কা সফরের আগেই প্রধান কোচ নিয়োগ দেওয়ার ব্যাপারে আশাবাদী বিসিসিআই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2017, 01:06 PM
Updated : 21 June 2017, 01:12 PM

এমনিতেও কোচ খুঁজছিল ভারতীয় বোর্ড। খেলোয়াড়দের অভিযোগ আমলে নিয়ে কুম্বলের মেয়াদ না বাড়িয়ে নতুন করে প্রধান কোচের জন্য বিজ্ঞাপন দিয়েছিল তারা। সেখানে সরাসরি আবেদন করেছিলেন কুম্বলেও।

চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগে থেকেই কোহলি ও কুম্বলের মধ্যে মতবিরোধ নিয়ে গণমাধ্যমে খবর আসতে থাকে। টুর্নামেন্ট চলাকালীন সে গুঞ্জন আরও মাত্রা পায়। অবশেষে মঙ্গলবার রাতে ভারত জাতীয় দলের প্রধান কোচের পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত জানান সাবেক লেগ স্পিনার। এখন নতুন কোচ খুঁজতেই হবে ভারতকে।

গত এক বছরের দায়িত্বকালে দলকে দারুণ সাফল্য এনে দেওয়া কুম্বলেকে বোর্ডের পক্ষ থেকে শুভকামনা জানিয়ে দ্রুত নতুন কোচ নিয়োগের ব্যাপারে আশা প্রকাশ করেন বিসিসিআই কর্মকর্তা শুকলা।

“নতুন কোচের জন্য আরও খোঁজ করার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। শ্রীলঙ্কা সফরের আগেই কোচ নিয়োগ দেওয়া হবে এবং যেই হোন না কেন, ভারতের জন্য তিনি হবেন সেরা কোচ।”

বর্তমানে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ও একটি টি-টোয়েন্টি খেলতে ওয়েস্ট সফরে আছে ভারত দল। শুক্রবার ত্রিনিদাদে হবে প্রথম ওয়ানডে।

কুম্বলের পদত্যাগের ঘটনা প্রসঙ্গে রাজিব শুকলা বলেন, “সমস্যাটির (কোহলি-কুম্বলের মত পার্থক্য) সমাধানে সর্বোচ্চ চেষ্টা করেছে বিসিসিআই। কুম্বলে ও কোহলির সঙ্গে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন ভারপ্রাপ্ত সাধারণ-সম্পাদক ও প্রধান নির্বাহী। কিন্তু সুফল মেলেনি আর এরপরেই কুম্বলে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন।”

কুম্বলেও তার বিবৃতিতে সরে দাঁড়ানোর কারণ হিসেবে পরিষ্কারভাবে কোহলির সঙ্গে মত পার্থক্যের কথা উল্লেখ করেন।