এমন আউট কখনো দেখেননি সাকিব

কাঁধে ব্যাগ ঝুলিয়ে সাকিব আল হাসান ছিলেন টিম বাসে ওঠায় অপেক্ষায়। আউট হওয়ার প্রসঙ্গ উঠতেই মুখে ঝুলে রইল হাসি। ম্যাচ শেষেও সাকিব বিশ্বাস করে উঠতে পারছিলেন না, তাকে ওভাবে আউট দেওয়া হয়েছে!

ক্রীড়া প্রতিবেদক লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2017, 05:56 AM
Updated : 6 June 2017, 07:02 AM

এমনিতে সাকিবের আউট হওয়ার ধরন আলোচনার খোরাক জোগায় প্রায়ই। তবে ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে তার দায় ছিল সামান্যই। অনিয়মিত অফ স্পিনার ট্রাভিস হেডের বলটি খেলেছিলেন দু কদম বেরিয়ে এসে। কিন্তু প্যাডে লাগার পর আউট দিয়ে দিলেন আম্পায়ার!

আম্পায়ার নাইজেল লং যখন আঙুল তুললন, বিশ্বাস করতে পারছিলেন না অনেকেই। সাকিবও সঙ্গে সঙ্গেই নেন রিভিউ। তবে আম্পায়ার্স কলে থেকে যায় মাঠের সিদ্ধান্ত। মাঠের আম্পায়ার আউট দেওয়ার পর এখানে রিভিউয়ে করার থাকে সামান্যই।

মাঠের আম্পায়ারের সিদ্ধান্তটিই ছিল বিস্ময়কর। এসব ক্ষেত্রে দশবারের নয়বারই হয়ত এটি আউট দেবেন না কোনো আম্পায়ার। আউটের প্রসঙ্গে মুখে হাসি থাকলেও সাকিব জবাবটা দিলেন সাকিবীয় নির্লিপ্ততায়।

“সাধারণত দেয় না এরকম আউট। এখন আম্পায়ার মনে করেছে, দিয়েছে আউট। এটা তো আর কিছু বলার নেই (হাসি)…।”

ম্যাচ শেষে যেভাবে নির্লিপ্ত হয়ে বলছেন, মাঠেও কি অনুভূতি একই ছিল? নিশ্চয়ই অবাক হয়েছিলেন! বিস্ময়টি অবশ্য লুকালেন না সাকিব। সঙ্গে আম্পায়ার সম্প্রদায়কে খানিকটা চ্যালেঞ্জমতোও জানালেন।

“হ্যাঁ, তা তো বটেই। সাধারণত ব্যাটসম্যান এগিয়ে আসলে তো আউট দেয় না। আমি অন্তত দেখি নাই এখনও। দেখা যাক, শুরু হলো। এরকম সিদ্ধান্ত যদি ধারাবাহিকভাবে দেওয়া হয়, তাহলে ঠিক আছে।”

সাকিবের ওই আউট বাংলাদেশের জন্য এসেছিল বড় ধাক্কা হয়ে। শুরুর বিপর্যয়ের পর তামিম ইকবাল ও সাকিব আল হাসানের জুটিতেই ঘুরে দঁড়াচ্ছিলো বাংলাদেশ। কিন্তু ওই আউটে ভাঙল ৬৯ রানের জুটি। আর সোজা হয়ে দাঁড়াতে পারেনি ব্যাটিং।

ব্যক্তিগত দিক থেকেও এভাবে আউট হওয়া হতাশার। রান পেতে মরিয়া সাকিব এদিন খেলছিলেন নিজের সহজাত ধরনের সঙ্গে আপোষ করে। সহজাত আক্রমণাত্মক প্রবৃত্তি দমিয়ে রেখে খেলছিলেন দেখেশুনে। ২৯ করেছেন ৪৮ বলে। সম্ভাবনাময় ইনিংসটি শেষ হলো প্রশ্নবিদ্ধ সিদ্ধান্তে।

নিজের ব্যাপারে কথা বলায় বরাবরই উদাসীন সাকিব যথারীতি ব্যক্তিগত হতাশা ছড়িয়ে দিতে চাইলেন না।

“যে কোনো আউটই হতাশার। এখন আর এটা নিয়ে কথা বলে লাভ নেই। যেটা চলে গেছে তো গেছেই…।”