কোহলির আরেকটি রেকর্ড ভাঙলেন আমলা

ওয়াডেতে সবচেয়ে কম ইনিংসে ৭ হাজার রানের মাইলফলকে পৌঁছেছেন হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকার এই উদ্বোধনী ব্যাটসম্যান ভেঙেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 03:56 PM
Updated : 29 May 2017, 03:56 PM

ইংল্যান্ডের বিপক্ষে সোমবার লর্ডসে তৃতীয় ওয়ানডেতে ৫৪ বলে ১১টি চারে ৫৫ রান করার পথে ৭ হাজার রানে পৌঁছান আমলা। রেকর্ড নিজের করে নিতে তার লেগেছে ১৫০ ইনিংস। গত বছরের জানুয়ারিতে ১৬১ ইনিংসে রেকর্ড গড়েছিলেন কোহলি।

সাত হাজার রানের মাইলফলক ছুঁতে সোমবারের ম্যাচে ২৩ রানের দরকার ছিল আমলার। তার জন্য খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি ৩৪ বছর বয়সী ডানহাতি এই ব্যাটসম্যানকে।

২০০৮ সালের মার্চে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছিল আমলার। প্রথম হাজার রানে পৌঁছানোর সময়ই কেবল রেকর্ড গড়তে পারেননি তিনি। দুই হাজার থেকে সাত হাজার- প্রতিটি মাইলফলকে সবচেয়ে কম ইনিংসে পৌঁছানোর রেকর্ড তারই।

এর আগে সবচেয়ে কম ইনিংসে ৬ হাজার রানে পৌঁছতে কোহলির রেকর্ড ভেঙেছিলেন আমলা। আগে দ্রুততম ৫ হাজার রানের রেকর্ড যৌথভাবে ছিল কোহলি ও ভিভ রিচার্ডসের। এর আগে ৩ ও ৪ হাজার রানের রেকর্ড আমলা কেড়ে নিয়েছিলেন রিচার্ডসের কাছ থেকেই।

সবচেয়ে কম ইনিংসে ৮ হাজার রানের মাইলফলকে পৌঁছানোর রেকর্ড আমলার সতীর্থ এবি ডি ভিলিয়ার্সের। বিস্ফোরক এই ব্যাটসম্যানের লেগেছে ১৮২ ইনিংস।