প্রস্তুতি ম্যাচের উইকেটে বিস্মিত বাংলাদেশ

দেখা হতেই মাশরাফি বিন মুর্তজার প্রথম কথা, “উইকেট দেখেছেন? এটা নাকি অফিসিয়াল প্র্যাকটিস ম্যাচ!”

ক্রীড়া প্রতিবেদক বার্মিংহাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2017, 10:10 AM
Updated : 27 May 2017, 11:09 AM

আয়ারল্যান্ডে সবুজ 'মখমলের' উইকেটে খেলে আসার পর আর কোনো উইকেটেই আপত্তি থাকার কথা নয় বাংলাদেশ দলের। পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের উইকেটে তবু যার পর নাই বিস্মিত বাংলাদেশ দল। তবে উইকেটের ধরণে নয়, উইকেটের অবস্থানে।

এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডের পশ্চিম পাশের কোণার এক উইকেটে খেলা। যেটি মূলত প্র্যাকটিস উইকেট। ওপাশ থেকে ৩০ গজের বৃত্ত শেষ হলেই মাঠ প্রায় শেষ। ওই প্রান্তের সীমানা ৩৫ গজেরও কম!

ম্যাচের আগের তিন অনুশীলনে গিয়ে ওই উইকেটে খেলা জেনে শুরুতে বিশ্বাসও করতে চায়নি বাংলাদেশ দল। পরে নিজেদের আপত্তির কথাও জানানো হয়েছে দল থেকে। তবে সেই আপত্তিতে কান দেওয়ার লোক ছিল না।

সীমানা দুই দলের জন্যই সমান। তবে বাংলাদেশের আপত্তির জায়গাটা প্রস্তুতি ভালো হওয়া নিয়েই। এই মাঠে খেলা কখনোই আদর্শ প্রস্তুতি হতে পারে না। এমনকি এই উইকেটই থাকলে খেলা উচিত নয়, এরকম কথাও হয়েছে। তবে আইসিসির অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ বলেই শেষ পর্যন্ত ওই পথে আগায়নি বাংলাদেশ।

মজার ব্যাপার হলো, যে উইকেটে খেলা হচ্ছে, পশ্চিম পাশে সেই উইকেটের পরও উইকেট আছে আরও দুটি! এজবাস্টনে উইকেট আছে ২২-২৩টি। তবে দুই পাশের কোণার উইকেটগুলো মূল প্র্যাকটিসের জন্যই ব্যবহার করা হয়। সেরকম একটি উইকেটেই খেলিয়ে দেওয়া হচ্ছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অফিসিয়াল প্রস্ততি ম্যাচ!

এই মাঠে অনেক আন্তর্জাতিক ও ঘরোয়া ম্যাচ কাভার করা ইংলিশ সংবাদিকরা পর্যন্ত এই উইকেটে খেলা দেখে বলছেন, “দিস ইজ ক্রেজি…।” অনেক বছর ধরে ক্রিকেট মৌসুমে এই মাঠে স্বেচ্ছাসেবকের কাজ করা একজন বললেন, কাউন্টি ক্রিকেটেও কখনও সীমানার এত কাছের উইকেটে খেলা হয় না। শুধু অনুশীলনই হয়।

জানা গেছে, কোচ চন্দিকা হাথুরসিংহেও যথেষ্ট বিরক্ত উইকেট দেখে। আইসিসির কয়েকজনের সঙ্গে কথাও বলেছেন আগের দিন, লাভ কিছু হয়নি।

সব মিলিয়ে বিরক্ত হয়েই প্রস্তুতি ম্যাচে নেমেছে বাংলাদেশ। ম্যাচের স্কোরকার্ড যদি অদ্ভূতুড়ে কিছু হয়, অবাক হওয়ার আগে সীমানার কথা মনে রাখা উচিত।