চ্যাম্পিয়ন্স ট্রফিতে ছাপ ফেলতে উন্মুখ বাংলাদেশ

গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্সআপ নিউ জিল্যান্ড আর চ্যাম্পিয়ন্স ট্রফির স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে একই গ্রুপে বাংলাদেশ। মাশরাফি বিন মুর্তজা জানেন, ভীষণ কঠিন গ্রুপ পড়েছেন। তবে ১০ বছর পর টুর্নামেন্টে ফিরে নিজেদের ছাপ ফেলার আত্মবিশ্বাস আছে তার।   

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2017, 05:39 PM
Updated : 26 May 2017, 05:39 PM

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে আগামী বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ। সেই ম্যাচের জন্য নিজেদের সম্পূর্ণ প্রস্তুত রাখতে আপাতত প্রস্তুতি ম্যাচ দুটির দিকে মাশরাফির নজর।

“আমাদের জন্য (পাকিস্তানের বিরুদ্ধে) কালকের প্রস্তুতি ম্যাচটাও কঠিন। আয়ারল্যান্ডে খেলে এসেছি, সেখানকার আবহাওয়া-কন্ডিশন সম্পূর্ণ আলাদা মনে হচ্ছে এখানে এসে। দুইটা প্রস্তুতি ম্যাচ থেকে আমাদের সব কিছু ঠিক করে নিতে হবে। যেন গুরুত্বপূর্ণ ম্যাচ আসার সময় আমরা সবাই প্রস্তুত থাকি।”  

মাশরাফির কাছে গ্রুপের তিনটি ম্যাচই গুরুত্বপূর্ণ। এমন কঠিন গ্রুপে পড়েছেন যেখান থেকে কত দূর যাবেন সে বিষয়ে কিছু বলতে চান না। আন্ডারডগ হওয়ার সুবিধা নিতে চান মাশরাফি। দলের মধ্যে দেখেন নিজেদের দিনে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়ার উপকরণ।

“এই টুর্নামেন্টে আমরা খুব কঠিন গ্রুপে পড়েছি। তবে নিজেদের দিনে যে কোনো কিছু হতে পারে। আমাদের কয়েক জন কোয়ালিটি ক্রিকেটার আছে যারা যারা খেলাটা ঘুরিয়ে দিতে পারে। আমাদের একটি দল হিসেবে খেলতে হবে, এতদিন তা-ই করে এসেছি। আশা করি, এখানেও তা করতে পারবো।”

“আমাদের নিজেদের খেলায় মনোযোগ দিতে হবে। গত দুই বছর ধরে যেভাবে খেলেছি আমাদের সেভাবে ভাবতে হবে। পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে এরপর দেখা যাবে কী হয়।”

সতীর্থদের উপভোগের মন্ত্র শুনিয়েছেন মাশরাফি। খেলতে বলেছেন আত্মবিশ্বাস নিয়ে।

“কেউ হয়তো আশা করেনি আমরা চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে পারবো। সেটা আমরা অর্জন করে নিয়েছি। এটা আমাদের প্রাপ্য ছিল। আমরা এই টুর্নামেন্টে ভালো খেলতে চাই। আমাদের প্রত্যাশা অনুযায়ী, আমাদের পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে ভালো ম্যাচ হবে। সেই দিকেই মনোযোগ দিচ্ছি।”

টানা দুই জয় দিয়ে ত্রিদেশীয় সিরিজ শেষ করেছে বাংলাদেশ। মাশরাফির বিশ্বাস, জয়ের ভেতরে থাকায় ভালো অবস্থানে থেকে টুর্নামেন্ট শুরু করতে পারবেন তারা।