মাশরাফির বিশেষ ধন্যবাদ

র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে আছেন, সেদিক থেকে চিন্তা করলে বর্তমান দলটাই কি বাংলাদেশের ইতিহাসের সেরা? সরাসরি না হলেও প্রশ্নটা উড়িয়েই দিলেন মাশরাফি বিন মুর্তজা, তার কাছে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা সব খেলোয়াড়ই গ্রেট, সবাই নিজের জায়গায় সেরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2017, 05:18 PM
Updated : 26 May 2017, 05:18 PM

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে জিম্বাবুয়ে তো বহু দিন ধরেই পেছনে। এখন সাবেক তিন বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজও মাশরাফির দলের পেছনে।

অধিনায়ক কৃতজ্ঞচিত্তে স্মরণ করেছেন সকল সাবেক ক্রিকেটারদের। গত তিন বছরে যারা দলকে নানাভাবে এগিয়ে নিয়েছেন তাদের দিয়েছেন বিশেষ ধন্যবাদ।

“ফল আসতে থাকলে (এটাই সেরা দল) বলাটা খুব সহজ। আমি ব্যক্তিগতভাবে মনে করি, বাংলাদেশ দলে যারাই খেলেছে তারা সবাই গ্রেট ক্রিকেটার। সবাই বাংলাদেশের জন্য সেরাটা দিয়েছে।”

“গত তিন বছরে যারা খেলেছে তাদের সবাইকে বিশেষ ধন্যবাদ, এটা তাদের প্রাপ্য। তাদের অনেকেই এখন ড্রেসিং রুমে নেই। তবে আমাদের পক্ষ থেকে সবাই ধন্যবাদ পাবে এবং সেটাই স্বাভাবিক।”

বরাবরই কোনো একটা দলকে বাংলাদেশের সেরা বলতে আপত্তি আছে মাশরাফির। নিবেদনের দিক থেকে জাতীয় দলে সব খেলোয়াড়ই তার কাছে সমান। 

“যারা এর আগে খেলেছেন তাদেরও চাওয়া-পাওয়া একটাই ছিল, বাংলাদেশের ক্রিকেট সামনের দিকে উঠে আসুক। হয়তো যা করতে চেয়েছেন সব সময় তা হয়নি। সবাই একই উদ্দেশ্য নিয়ে খেলেছে যে, বাংলাদেশ জিতবে। এই ১৫-২০ জন নয় আমি ব্যক্তিগতভাবে মনে করি, সবারই অবদান রয়েছে।”

মাশরাফির নজর এখন আরও উঁচুতে, যতটা সম্ভব র‌্যাঙ্কিংয়ে দলকে এগিয়ে নিতে চান অধিনায়ক।

“এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের যে, নয় নম্বর থেকে আমরা ধীরে ধীরে ছয় নম্বরে উঠে এসেছি। আমরা এখান থেকে সামনের দিকে যাই। যতটা দূর সম্ভব আমরা যেতে চাই।”