রুদ্ধশ্বাস জয়ে মুম্বাইয়ের তৃতীয় আইপিএল শিরোপা

শিরোপার খুব কাছে গিয়েও পারল না রাইজিং পুনে সুপারজায়ান্ট। অসাধারণ এক শেষ ওভারে ৫ বলে ৭ রানের সমীকরণ মেলাতে দেননি মিচেল জনসন। ১ রানের নাটকীয় জয়ে আইপিএল শিরোপা পুনরুদ্ধার করেছে মুম্বাই ইন্ডিয়ান্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 06:56 AM
Updated : 22 May 2017, 06:56 AM

দুটি করে শিরোপা জেতা চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্সকে ছাড়িয়ে আইপিএলের সফলতম দল এখন মুম্বাই ইন্ডিয়ান্স। তাদের তিনটি শিরোপাই এসেছে শেষ ৫ বছরে।

হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১২৯ রান করে মুম্বাই।

৮ রানের মধ্যে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন জয়দেব উনাদকাত। অম্বাতি রাইডু, রোহিত শর্মা দলের বিপদে হাল ধরতে পারেননি। সতীর্থদের ছন্নছাড়া ব্যাটিংয়ের মধ্যে দলকে পথ দেখিয়েছেন ক্রুনাল পান্ডিয়া।

১৫তম ওভারে ৭৯ রানে ৭ উইকেট হারানো মুম্বাইয়ের স্কোর ১২০ ছাড়ায় ক্রুনালের ব্যাটেই। অষ্টম উইকেটে জনসনের সঙ্গে গড়েন ৫০ রানের চমৎকার এক জুটি।

শেষ বলে অউট হওয়ার আগে ৩৮ বলে তিনটি চার আর দুটি ছক্কায় ৪৭ রান করেন ম্যাচ সেরা ক্রুনার। ১৪ বলে একটি চারে ১৩ রান অপরাজিত থাকেন জনসন।

পুনের উনাদকাত (২/১৯), অ্যাডাম জ্যাম্পা (২/৩২) ও ড্যান ক্রিশ্চিয়ান (২/৩৪) নেন দুটি করে উইকেট।

জবাবে ৬ উইকেটে ১২৮ রানে থেমে যায় পুনে।

লক্ষ্য তাড়ায় ৫টি চারে ৩৮ বলে ৪৪ রানের ইনিংসে দলকে কক্ষপথে রেখেছিলেন অজিঙ্কা রাহানে। তার সঙ্গে অধিনায়ক স্টিভেন স্মিথের দারুণ জুটিতে এক সময়ে দলটির স্কোর ছিল ১ উইকেটে ৭১ রান।

রাহানেকে বিদায় করে খেলার চিত্রটা পাল্টে দেন জনসন। মহেন্দ্র সিং ধোনিকে দ্রুত ফিরিয়ে পুনেকে চাপে ফেলেন জাসপ্রিত বুমরাহ।

স্মিথ ছিলেন বলে ম্যাচে ছিল পুনে। জনসনের শেষ ওভারে তাদের দরকার ছিল ১১ রান। মনোজ তিওয়ারি প্রথম বলে চার হাঁকিয়ে কাজটা সহজ করে ফেলেন।

তবে পরের দুই বলে তিওয়ারি ও স্মিথকে ফিরিয়ে ম্যাচ নিজেদের দিকে ঘুরিয়ে দেন জনসন। ৫০ বলে দুটি করে ছক্কা-চারে ৫১ রান করে ফিরেন অধিনায়ক স্মিথ।

শেষ ৩ বলে দরকার ছিল ৭, শেষ বলে ৪। শেষ বলে দৌড়ে ৩ রান নিয়ে টাই করতে চেয়েছিলেন ক্রিশ্চিয়ান। তৃতীয় রানটি নেওয়া হয়নি, রান আউট হয়ে যান ওয়াশিংটন সুন্দর।

২৬ রানে ৩ উইকেট নিয়ে মুম্বাইয়ের সেরা বোলার জনসন। বুমরাহ ২ উইকেট নেন ২৬ রানে।