বিশ্বকাপের পথে আরও এগোনোর সুযোগ মাশরাফিদের

ত্রিদেশীয় সিরিজে ভালো করে সরাসরি বিশ্বকাপে খেলার পথে আরও এগোনোর সুযোগ বাংলাদেশের সামনে। তবে প্রাপ্তির সম্ভাবনার সঙ্গে মাশরাফি বিন মুর্তজার দলের সামনে আছে হারানোর শঙ্কাও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2017, 11:49 AM
Updated : 10 May 2017, 11:49 AM

১২ থেকে ২৪ মে ডাবলিনে আয়ারল্যান্ড ও নিউ জিল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে খেলবে বাংলাদেশ। স্বাগতিক আয়ারল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ে চার নম্বরে থাকা নিউ জিল্যান্ডের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে মাশরাফির দল।

নিউ জিল্যান্ডের বিপক্ষে জিতলে যেমন পয়েন্ট প্রাপ্তি থাকবে তেমনি আয়ারল্যান্ডে কাছে হারলে দিতে হবে চড়া মূল্য। দেশে থাকতেই মাশরাফি বলে গেছেন, র‌্যাঙ্কিংয়ের ব্যাপারটি এই সিরিজে তাদের মাথায় থাকবে।

নিউ জিল্যান্ডের বিপক্ষে একটি ও আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি জয়ে ৯৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ পিছনে ফেলতে পারে ষষ্ঠ স্থানে থাকা শ্রীলঙ্কাকে (৯৩)। চারটি ম্যাচই জিতলে মাশরাফিদের পয়েন্ট হবে ৯৭।

আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি জয়ের সঙ্গে নিউ জিল্যান্ডের কাছে দুই হারে বাংলাদেশ হারাবে ১ পয়েন্ট। নিউ জিল্যান্ডের কাছে দুই হারের সঙ্গে স্বাগতিকদের বিপক্ষে এক পরাজয়ে ৮৭ পয়েন্ট নিয়ে মাশরাফিদের নেমে যেতে হবে পাকিস্তানের নিচে। চার ম্যাচেই হারলে পয়েন্ট হবে ৮৩।

গত ১ মে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিং বার্ষিক হালনাগাদের পর বাংলাদেশের পয়েন্ট ৯১। আট নম্বরে থাকা পাকিস্তানের চেয়ে ৩ আর নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের চেয়ে ১২ পয়েন্টে এগিয়ে আছে চন্দিকা হাথুরুসিংহের শিষ্যরা।

বাংলাদেশের বিপক্ষে দুটি ম্যাচ হারলেও চার নম্বরেই থাকবে নিউ জিল্যান্ড। ১১৫ পয়েন্ট থেকে কমবে তিন পয়েন্ট। এর সঙ্গে আয়ারল্যান্ডের বিপক্ষে হারলে ইংল্যান্ডের (১০৯) পিছনে পড়তে হবে তাদের।

২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে কোন আট দল, সেটি নির্ধারিত হবে আগামী ৩০ সেপ্টেম্বর। স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের অন্য শীর্ষ সাত দল পাবে সরাসরি খেলার টিকেট। বাকি দুই দলকে আসতে হবে বাছাইপর্ব খেলে।