ত্রিদেশীয় সিরিজে প্রস্তুতির সঙ্গে র‌্যাঙ্কিং ভাবনাও থাকছে

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় টুর্নামেন্টে মাশরাফি বিন মুর্তজার মূল লক্ষ্য চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি নেওয়া। একই সঙ্গে র‌্যাঙ্কিংও ঠিকঠাক রাখতে চান বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 10:06 AM
Updated : 25 April 2017, 12:46 PM

স্বাগতিক আয়ারল্যান্ড ও নিউ জিল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় টুর্নামেন্ট হবে ১২ মে থেকে ২৪ মে। মাশরাফি জিততে চান এখানে খেলা চারটি ম্যাচেই।

“আমি জানি না কে কী বলবে, অবশ্যই জেতার লক্ষ্য থাকবে। আমার মনে হয়, জেতার জন্যই খেলতে হবে। অনেক হিসাবের ব্যাপার আছে। ওইখানে জিততে পারলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো কিছু করার সুযোগ তৈরি হবে। না হলে, চাপ বেড়ে যাবে। আমার মনে হয়, মানসিক প্রস্তুতিটা ভালো না হলে সব কিছুই কঠিন হয়ে যাবে।”

এই টুর্নামেন্টের জন্য খর্ব শক্তির দল ঘোষণা করেছে নিউ জিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসনসহ গুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া হয়েছে। বাংলাদেশ কী তাহলে ফেভারিট?

“এখানে তো ফাইনাল নাই, ফেভারিটের প্রশ্ন আসছে না। চারটা ম্যাচ আছে। ম্যাচ বাই ম্যাচ খেলতে হবে। চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতির জন্য এই সিরিজ খুব গুরুত্বপূর্ণ। র‌্যাঙ্কিংয়ের দিক থেকেও খুব গুরুত্বপূর্ণ। যেহেতু আন্তর্জাতিক ম্যাচ, জিতলে আত্মবিশ্বাস ভালো থাকবে। এভাবে আমি দেখছি।”

১১৩ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে নিউ জিল্যান্ড। ৯২ পয়েন্ট নিয়ে সাত নম্বরে রয়েছে বাংলাদেশ। স্বাগতিক আয়ারল্যান্ড ৪২ পয়েন্ট নিয়ে আছে দ্বাদশ স্থানে। ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলতে র‌্যাঙ্কিং ঠিকঠাক রাখতে চান মাশরাফি।

২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে কোন আট দল, সেটি নির্ধারিত হবে আগামী ৩০ সেপ্টেম্বর। স্বাগতিক ইংল্যান্ড ও ওই তারিখে র‌্যাঙ্কিংয়ের অন্য শীর্ষ সাত দল পাবে সরাসরি খেলার টিকিট। বাকি দুই দলকে আসতে হবে বাছাইপর্ব খেলে।