শুভাগতকে ছিটকে দিল প্রস্তুতি ম্যাচ

দলে আসার আগে খুব বেশি কিছু করতে হয়নি। বাদও গেলেন কিছু না করেই। সবশেষ সিরিজে ম্যাচ না খেলেই বাদ শুভাগত হোম। প্রধান নির্বাচক জানালেন, শ্রীলঙ্কায় প্রস্তুতি ম্যাচে শুভাগতর বোলিং পছন্দ হয়নি টিম ম্যানেজমেন্টের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2017, 11:17 AM
Updated : 20 April 2017, 03:28 PM

শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজের দলে শুভাগত হোমের ডাক পাওয়া ছিল বিস্ময়কর। ঘরোয়া ক্রিকেটে এই ফরম্যাটে বলার মত পারফরম্যান্স ছিল না। তার পরও সাড়ে ৫ বছর পর আচমকাই ডাক পেয়েছিলেন ওয়ানডেতে।

শ্রীলঙ্কায় প্রস্তুতি ম্যাচে ১০ ওভারে রান দিলেন ৫৯। ওই ম্যাচে তুলোধুনো হয়েছিলেন বাংলাদেশের প্রায় সব বোলারই। কেবল সানজামুল ইসলাম ছিলেন শুভাগতর চেয়ে কম খরুচে। কিন্তু এই অফ স্পিনারের বোলিং একদমই মনে ধরেনি টিম ম্যানেজমেন্টের। টেস্ট সিরিজ খেলে ফিরে আসা মেহেদী হাসান মিরাজকে জরুরিভাবে আবার উড়িয়ে নেওয়া হয় শ্রীলঙ্কায়।

বাংলাদেশের হয়ে রঙিন পোশাকেও শুরুটা খারাপ হয়নি মিরাজের। তরুণ অফ স্পিনিং অলরাউন্ডার আছেন তাই আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফরের দলেও। বাদ পড়েছেন শুভাগত।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের ব্যাখ্যায় উঠে এলো টিম ম্যানেজমেন্টের হতাশা ও কন্ডিশনের বাস্তবতা।

“শুভাগতকে নিয়ে আমাদের কিছু ভাবনা ছিল, টিম ম্যানেজমেন্টের পরিকল্পনা ছিল। ব্যাটিং করে, বোলিং করে, ফিল্ডিংও ভালো। শ্রীলঙ্কা সিরিজে ওদের ৬-৭টা বাঁহাতি ব্যাটসম্যান ছিল বলে অফ স্পিনে জোর দিয়েছিলাম।”

“শুভাগত প্রস্তুতি ম্যাচে যেভাবে বোলিং করেছিল, টিম ম্যানেজমেন্টের পছন্দ হয়নি। আমাদের এখানে নীচু বাউন্সের উইকেটের বোলিং আর বাইরের উইকেটে বোলিংয়ে পার্থক্য অনেক। এবার তো ইংলিশ কন্ডিশনে খেলা, তাই ওকে বিবেচনায় নেইনি।”

বাদ পড়ার দিনই অবশ্য ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন শুভাগত। আবাহনীর হয়ে ব্রাদার্সের বিপক্ষে ১৭ বলে খেলেছেন ৪৯ রানের টর্নেডো ইনিংস। বল হাতে নিয়েছেন ৩ উইকেট।