আগের ব্যবধানেই বাংলাদেশ-পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ

বিশ্বকাপে সরাসরি খেলা আর র‌্যাঙ্কিংয়ের নীচের দিকের লড়াইয়ে বেশ গুরুত্বপূর্ণ ছিল পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। তবে ওয়ানডে সিরিজটি শেষেও বদলায়নি কিছু। র্যা ঙ্কিং, রেটিং পয়েন্ট, ব্যবধান, সব রয়ে গেছে আগের মতোই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2017, 06:09 AM
Updated : 12 April 2017, 06:14 AM

এই সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করতে পারলে বাংলাদেশকে টপকে সাতে উঠে যেত পাকিস্তান। বাংলাদেশের শঙ্কা আর পাকিস্তানের সম্ভাবনা, শেষ হয়ে যায় প্রথম ম্যাচেই। ৪ উইকেটের জয়ে এগিয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

এরপরই ক্যারিবিয়ানদের সুযোগ ছিল এগিয়ে যাওয়ার। কিন্তু তারাও পারেনি সেটি। পরের দুই ম্যাচ জিতে সিরিজ জিতে নিয়েছে পাকিস্তান।

৮৯ রেটিং পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করেছিল পাকিস্তান। সিরিজ শেষেও একই পয়েন্ট নিয়ে তারা আটে।

৮৪ রেটিং পয়েন্ট নিয়ে শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। জয়-হারে পয়েন্টের যোগ-বিয়োগ শেষে সেই ৮৪ পয়েন্টেই শেষ করে ক্যারিবিয়ানরা আছে নয় নম্বরে।

গত শ্রীলঙ্কা সফরে ওয়ানডে সিরিজ ড্র করে বাংলাদেশ পেয়েছে ১ রেটিং পয়েন্ট। সাত নম্বরে আছে ৯২ পয়েন্ট নিয়ে।

২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে কোন আট দল, সেটি নির্ধারিত হবে আগামী ৩০ সেপ্টেম্বর। স্বাগতিক ইংল্যান্ড ওর‌্যাঙ্কিংয়ের অন্য শীর্ষ সাত দল পাবে সরাসরি খেলার টিকিট। বাকি দুই দলকে আসতে হবে বাছাইপর্ব খেলে।

সামনের প্রতিটি ম্যাচই তাই নিচের দিকের দলগুলির জন্য গুরুত্বপূর্ণ। বাংলাদেশের পরবর্তী পরীক্ষা আগামী মাসে। আয়ারল্যান্ডে খেলবে ত্রিদেশীয় সিরিজ। র‌্যাঙ্কিংয়ের তিনে থাকা নিউ জিল্যান্ডের কাছে হারলে ক্ষতি খুব একটা হবে না। তবে ১২ নম্বরে থাকা আয়ারল্যান্ডের কাছে হারলে খেসরাত দিতে হবে বেশ।